দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কায় দুটি রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের কার্যক্রম বন্ধ

কলম্বো, ১৩ জুলাই – বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কার রাষ্ট্রীয় দুটি প্রচার মাধ্যমের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। বুধবার দুপুরের দিকে দেশটির সবচেয়ে বড় রাষ্ট্রীয় টিভি চ্যানেল রুপাভিহিনি শ্রীলঙ্কার কার্যক্রম বন্ধ হয়ে যায়। কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা ওই চ্যানেলের কার্যালয়ে প্রবেশ করায় প্রকৌশলীরা কাজ করতে অস্বীকৃতি জানান।

এর ঘণ্টাখানেক পরই আরও একটি প্রচার মাধ্যমের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে ওই চ্যানেলের নাম জানা যায়নি। সেখানেও বিক্ষোভকারীরা প্রবেশ করেছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয়ও দখল করে নিয়েছে বিক্ষোভকারীরা। কলম্বোর ফ্লাওয়ার রোডে অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন বিক্ষুব্ধ জনতা।

তবে এমন পরিস্থিতিতেও রনিল বিক্রমাসিংহ নিরাপদেই আছেন। কারণ বিক্ষুব্ধ জনতা যে সময় তার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেছে তিনি সেসময় সেখানে ছিলেন না।

বিক্ষোভকারীরা পুলিশের বাধা উপেক্ষা করেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফটক ভেঙে ঢুকে পড়েন। প্রধানমন্ত্রীর কার্যালয় প্রাঙ্গণ এখন বিক্ষোভকারীদের দখলে।

এর আগে দেশ থেকে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এবার তিনি সেখান থেকে সিঙ্গাপুরে যাচ্ছেন বলে লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বুধবার দিনের শেষ দিকে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা দেবেন বলে জানা গেছে। এর আগে বুধবার (১৩ জুলাই) সকালে মালদ্বীপে পৌঁছান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ভেলানা বিমানবন্দরে মালদ্বীপের সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

শ্রীলঙ্কাজুড়ে ব্যাপক বিক্ষোভের পর মঙ্গলবার গভীর রাতে দেশ ছাড়েন গোতাবায়া। দেশটির এক কর্মকর্তার সূত্রে জানা গেছে, কলম্বো বিমানবন্দর থেকে সেনাবাহিনীর বিশেষ বিমানে গোতাবায়া দেশ ছাড়েন।

শ্রীলঙ্কার এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, আন্তোনভ-৩২ বিমানে এক দেহরক্ষীকে নিয়ে সস্ত্রীক প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন।

অপরদিকে গোতাবায়া রাজাপাকসে আজই (বুধবার) প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াবেন বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

তিনি জানিয়েছেন, পূর্বের ঘোষণা অনুযায়ী প্রেসিডেন্ট আজই পদত্যাগপত্র হস্তান্তর করবেন। প্রেসিডেন্ট নিজেই তাকে এ কথা জানিয়েছেন। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানান, আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এর আগে স্পিকার জানিয়েছিলেন, দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে গেছেন গোতাবায়া রাজাপাকসে।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১৩ জুলাই

Back to top button