ইউরোপ

প্রেসিডেন্টের বদলে পুতিনকে ‘শাসক’ ডাকার প্রস্তাব

মস্কো, ১২ জুলাই – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এখন থেকে রুশ ভাষার শব্দে শাসক ডাকার প্রস্তাব করেছে পুতিনের অনুগত একটি রাজনৈতিক দল। বিদেশি তথা ইংরেজি ভাষায় পুতিনের কাজের দায়িত্ব বর্ণনা করা থেকে বিরত থাকার জন্য এ প্রস্তাব করা হয়েছে।

‘প্রেসিডেন্ট’ শব্দকে ‘প্রাভিটেল’ শব্দ দিয়ে স্থলাভিষিক্ত করার জন্য প্রস্তাব দিয়েছে রুশ জাতীয়তাবাদী রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপিআর)। ‘প্রাভিটেল’ শব্দের অর্থ ‘শাসক’। এ সময় তারা বলেন, ‘প্রেসিডেন্ট’ শব্দটি এখনো রাশিয়ায় শেকড় গাড়েনি।

দলটি বলছে, ‘প্রেসিডেন্ট’ শব্দটির ব্যবহার আমাদের জন্য সবসময় বিব্রতকর। তাদের দাবি, এ শব্দটি আঠারো শতকে প্রথম যুক্তরাষ্ট্রে ব্যবহার করা হয়েছে এবং অনেক পরে তা বিশ্বে ছড়িয়েছে।

দলটি তাদের প্রস্তাবে বলেছে, আমাদের দেশে ঐতিহাসিক মানদণ্ড অনুসারে সাধারণভাবে এটি একটি নতুন শব্দ। দেশে একেবারে শেকড় বিস্তারে আগে চাইলে সহজে তা স্থলাভিষিক্ত করা যায়। যেমনঃ রাষ্ট্রপ্রধান বা ‘শাসক’ দিয়ে শব্দটি স্থলাভিষিক্ত করা যায়। রুশদের কাছে উভয় শব্দই বেশি বোধগম্য।

এলডিপিআর-এর প্রয়াত নেতা ভ্লাদিমির জিরিনোভস্কি একাধিকবার প্রেসিডেন্টকে ‘সর্বোচ্চ শাসক’ হিসেবে আখ্যায়িত করার প্রস্তাব দিয়ে আসছিলেন। যাতে বিদেশি ভাষা থেকে দূরত্ব তৈরি করা যায়।

২০২০ সালে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমা এলডিপিআর-এর একটি প্রস্তাব প্রত্যাখ্যান করে। ওই প্রস্তাবে রাশিয়ার প্রেসিডেন্টকে ‘সর্বোচ্চ শাসক’ হিসেবে আখ্যায়িত করার কথা বলা হয়েছিল।

পুতিনের মুখপাত্র জানিয়েছেন, এ প্রস্তাব নিয়ে পুতিনের কোনো মত নেই।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/১২ জুলাই ২০২২

Back to top button