জাতীয়

বাংলাদেশে সয়াবিন ও সার রপ্তানি করতে চায় আর্জেন্টিনা

ঢাকা, ১২ জুলাই – বাংলাদেশে সয়াবিন, সার ও গরুর মাংস রপ্তানি করতে আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনা। মঙ্গলবার (১২ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে ঢাকা সফররত আর্জেন্টিনার পররাষ্ট্র, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনা মন্ত্রণালয়ের পররাষ্ট্র নীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ সাক্ষাৎ করেন।

বৈঠকে আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি বৈঠকে বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা বার্তা হস্তান্তর করেন। এ সময় দুই দেশের মধ্যে ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরত্বারোপ করেন তারা।

আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি জানান, আর্জেন্টিনা বাংলাদেশে সয়াবিন, গরুর মাংস ও সার রপ্তানি করতে আগ্রহী। তবে উভয়পক্ষই স্বীকার করেছে যে, সার ও জ্বালানি সরবরাহে বর্তমান বিশ্বব্যাপী সংকট কৃষি উৎপাদনকে আরও ব্যাহত করতে পারে।

আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি পররাষ্ট্র সচিবের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং তারা দুই বন্ধুত্বপূর্ণ দেশের পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি জানান, আর্জেন্টিনা ঢাকায় কূটনৈতিক মিশন খোলার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে।

উভয়পক্ষ শিগগিরই বাংলাদেশ ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করতে সম্মত হয়েছে।

আন্ডার সেক্রেটারি এ ছাড়াও ব্যবসায়িক সম্পর্ক জোরদার এবং দুই দেশের মধ্যে ব্যবসায়িক প্রতিনিধি দল বিনিময়ের আগ্রহ প্রকাশ করেন।

এ ছাড়া এদিন বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা বিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এই সমঝোতা স্মারক দুই দেশের সরকারের মধ্যে নিয়মিত আলোচনার ক্ষেত্র তৈরি করবে।

আর্জেন্টিনার পররাষ্ট্র নীতি, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনা বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্লাউডিও জাভিয়ের রোজেনকওয়েগ এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী নিজ নিজ পক্ষে এই সমঝোতা স্মারকে সই করেন।

সূত্র : আরটিভি
এম এস, ১২ জুলাই

Back to top button