দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে লড়তে চান বিরোধী নেতা প্রেমাদাসা

কলম্বো, ১২ জুলাই – শ্রীলঙ্কার প্রধান বিরোধীদল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা বিবিসিকে বলেছেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করলে তিনি প্রেসিডেন্ট পদে লড়বেন।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনে সমর্থন পেতে ইতোমধ্যে মিত্রদের সঙ্গে আলোচনা করেছে এসজেবি। মূলত আলোচনার পরই প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার এই আগ্রহের কথা জানান তিনি।

শ্রীলঙ্কা চরম অর্থনৈতিক সংকটে আছে। সংকট এতোই তীব্র আকার ধারণ করেছে যে, অতি প্রয়োজনীয় খাদ্য, জ্বালানি এবং ওষুধ আমদানির অর্থও দেশটির রিজার্ভে নেই। এই সংকটকে কেন্দ্র করে গত মার্চের পর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। গত শনিবার বিক্ষোভকারীরা কলম্বোর প্রেসিডেন্টের সরকারি বাসভবন টেম্পল ট্রিতে ঢোকে পড়েন। যদিও বিক্ষোভকারীরা ঢোকার আগেই প্রেসিডেন্টকে নৌবাহিনীর একটি দল নিরাপদে সরিয়ে নেয়।

প্রেসিডেন্ট রাজাপাকসে ঘোষণা দিয়েছেন, চলতি সপ্তাহেই পদত্যাগের পরিকল্পনা করেছেন তিনি। আর দেশটির পার্লামেন্টের স্পিকার বলেছেন, পার্লামেন্টের আইনপ্রণেতারা আগামী ২০ জুলাই তাদের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

বিবিসিকে সাজিথ প্রেমাদাসা বলেছেন, প্রেসিডেন্ট পদটি শূন্য হলে পদটির জন্য তার প্রতিদ্বন্দ্বিতা করা উচিত বলে মত দিয়েছে তার দল ও মিত্ররা।

২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি পরাজিত হয়েছিলেন। এখন সামনের নির্বাচনে জিততে হলে ক্ষমতাসীন এমপিদের সমর্থন দরকার হবে। যদিও রাজাপাকসে পরিবার জনরোষের মধ্যে পড়লে সাজিথ প্রেমাদাসা দেশটিতে আগের তুলনায় জনপ্রিয় হতে থাকেন।

এ ছাড়া তিনি বলেছেন, সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অংশ হতে তিনি প্রস্তুত আছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১২ জুলাই ২০২২

Back to top button