ইউরোপ

ব্রিটেনে প্রশিক্ষণ নিচ্ছে ইউক্রেনীয় সৈন্যরা

লন্ডন, ১১ জুলাই – ইউক্রেনীয় সেনাদের প্রথম দল প্রশিক্ষণ নিতে যুক্তরাজ্যে পৌঁছেছে। তাদের বেশির ভাগেরই কোনো পূর্ব সামরিক অভিজ্ঞতা নেই। ইউক্রেনে রাশিয়ার আক্রমণে আহত ও নিহত সেনাদের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন এই সেনারা।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম ধাপে কয়েক শ ইউক্রেনীয় সেনা সে দেশে পৌঁছেছেন।

দেশটির পরিকল্পনা হলো ১০ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দেওয়া। প্রশিক্ষণে তাদের অস্ত্র চালানো, রণক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা, টহল কৌশল শেখানো হবে।
এপি জানিয়েছে, ইউক্রেনকে সহযোগিতা প্যাকেজের আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ২.৩ বিলিয়ন পাউন্ড মূল্যের এই সামরিক সহযোগিতার আওতায় ট্যাংক-বিধ্বংসী অস্ত্র, রকেট ব্যবস্থা ও অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, ব্রিটিশ সেনাবাহিনীর বিশ্বমানের দক্ষতা ইউক্রেনকে তাদের সেনাবাহিনী পুনর্গঠনে কাজে লাগবে, সার্বভৌমত্ব ও নিজেদের ভবিষ্যৎ বাছাইয়ের অধিকার রক্ষায় তাদের প্রতিরোধ দৃঢ় হবে।

প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে ব্রিটেন অ্যাসল্ট রাইফেল কিনেছে। যাতে ইউক্রেনীয় সেনারা যুদ্ধক্ষেত্রে যেসব অস্ত্র ব্যবহার করছেন সেগুলো দিয়ে তারা প্রশিক্ষণ নিতে পারেন।

ব্রিটেনের পক্ষ থেকে ইউক্রেনীয় সেনাদের হেলমেট, শরীর, কান, চোখ সুরক্ষার সরঞ্জাম দেওয়া হবে। এ ছাড়া প্রাথমিক চিকিৎসার কিট ও যুদ্ধের পোশাক এবং বুট সরবরাহ করা হবে।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/১১ জুলাই ২০২২

Back to top button