ক্রিকেট

চান্দিমালের ডাবল সেঞ্চুরি, ভাঙলেন সাঙ্গাকারার রেকর্ড

কলম্বো, ১১ জুলাই – দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেললো শ্রীলঙ্কা। আগের দিনের সেঞ্চুরিকে আরও বড় করলেন দিনেশ চান্দিমাল। উপহার দিলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। বড় লিডের ওপর দাঁড়িয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ আরও একবার গুঁড়িয়ে দিলেন প্রবাথ জয়াসুরিয়া। টেস্ট অভিষেকেই তার ইতিহাস গড়া বোলিংয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেল শ্রীলঙ্কা। গলে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের জয় ইনিংস ও ৩৯ রানে। দুই টেস্টের সিরিজটি শেষ হলো ১-১ সমতায়।

অজিদের প্রথম ইনিংসে করা ৩৬৪ রানের জবাবে ৬ উইকেটে ৪৩১ রান নিয়ে আজ সোমবার চতুর্থ দিনের খেলা শুরু করে লঙ্কানরা। চান্দিমাল অপরাজিত ছিলেন ১১৮* রানে। আজও তাকে দারুণ সঙ্গ দিয়েছেন ৯৮ বলে ২৯ রান করা রমেশ মেন্ডিস। দুজনে সপ্তম উইকেটে গড়েছেন ৬৮ রানের জুটি। ২৮১ বলে দেড়’শর কোটা স্পর্শ করেন চান্দিমাল। সেখান থেকে ডাবল সেঞ্চুরি করতে বেশি সময় নেননি। ৩১৬ বলে ১৬ চার এবং ৫ ছক্কায় ক্যারিয়ারে প্রথমবার দুই’শর ঘরে পৌঁছে যান চান্দিমাল।

চান্দিমালই প্রথম শ্রীলঙ্কান ব্যাটার, যিনি অজিদের বিরুদ্ধে টেস্টে দ্বিশতরান করলেন। প্রথম ইনিংসে ২০৬ রানে অপরাজিত থাকেন তিনি। এতদিন পর্যন্ত কুমার সাঙ্গাকারার করা ১৯২ রানই অজিদের বিপক্ষে লঙ্কানদের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল। চান্দিমাল এদিন দেশের কিংবদন্তি ব্যাটারের সেই রেকর্ড ভেঙে দেন। তার ব্যাটে ভর করেই শ্রীলঙ্কা প্রথম ইনিংস ৫৫৪ রান করতে সক্ষম হয়।

দলীয় এই ৫৫৪ রানও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক ইনিংসে শ্রীলঙ্কার করা সর্বোচ্চ রান। তিন দশক আগে সিডনিতে লঙ্কানরা আট উইকেটের বিনিময়ে ৫৪৭ রান তুলেছিল। চান্দিমালরা সেই রেকর্ড ভেঙে দিলেন।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শ্রীলঙ্কার লিড ১৯০ রানের। এই লিডে ভর করেই দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরালো শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৫১ রানে গুটিয়ে দিল শ্রীলঙ্কা।

দেশের চরম রাজনৈতিক ডামাডোলের মাঝেও প্রিয় ক্রিকেটারদের এমন পারফরম্যান্স কিন্তু একটু হলেও শ্রীলঙ্কার সাধারণ জনগণের মুখে হাসি ফোটাবে।

সূত্র : সমকাল
এম এস, ১১ জুলাই

Back to top button