দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কায় সর্বদলীয় সরকারের চুক্তি হলে পদত্যাগ করবে মন্ত্রিসভা

কলম্বো, ১১ জুলাই – অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার রাজনৈতিক সংকট নিরসনের চেষ্টা চালাচ্ছে বিভিন্ন পক্ষ। এর মধ্যে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় জানিয়েছে, সর্বদলীয় সরকার গঠনের চুক্তিতে পৌঁছানোর পর তাদের পুরো মন্ত্রিসভা পদত্যাগ করবে। আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রধানমন্ত্রীর কার্যালয় বলছে, আলোচনায় বসা সব মন্ত্রীরা চাইছেন সর্বদলীয় সরকার গঠনের চুক্তি হওয়ার সঙ্গে সঙ্গে তারা তাদের দায়িত্বভার নতুন সরকারের হাতে ন্যস্ত করতে প্রস্তুত রয়েছেন। এর আগে সর্বদলীয় সরকার গঠনের স্বার্থে পদত্যাগের ইচ্ছে পোষণ করেন প্রধানমন্ত্রী রনিল।

গত দুই দিন ধরে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বাড়ি দখল করে রেখেছে বিক্ষোভকারীরা। তারা ঘোষণা দিয়েছে- সরকারের দুই শীর্ষ ব্যক্তির পদত্যাগের ঘোষণার বাস্তবায়ন না দেখে তারা জায়গা ছাড়তে রাজি নন। তবে গত বুধবার গণ বিক্ষোভের মুখে পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করছেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

দেশটির সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টকে তার পদত্যাগপত্র স্পিকারের কাছে জমা দিতে হয়। শুধুমাত্রই তখনই তার ইস্তফা আনুষ্ঠানিকভাবে গৃহীত হবে। প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী পদত্যাগ করলে সংবিধান অনুযায়ী স্পিকার সে দেশে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে সর্বোচ্চ ৩০ দিন দেশ পরিচালনা করতে পারবেন। এর মধ্যেই পার্লামেন্টকে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে। যিনি বর্তমান প্রেসিডেন্টের মেয়াদের শেষ দুই বছর রাষ্ট্র পরিচালনা করবেন।

সূত্র : আমাদের সময়
এম এস, ১১ জুলাই

Back to top button