এশিয়া

‘শিনজো আবের হত্যাকারী অস্ত্র বানানো শিখেছিলেন ইউটিউবে’

টোকিও, ১১ জুলাই – জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শুটার তাতসুইয়া ইয়ামাগামি (৪১) ইউটিউব দেখে অস্ত্র বানানো শিখেছেন। আবেকে হত্যায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্রটি তৈরি করার সময়ও ইয়ামাগামি ইউটিউব দেখেছিলেন বলে জানা গেছে। এ হত্যাকাণ্ডের তদন্ত সংশ্লিষ্টরা রোববার জাপান টাইমসকে এ তথ্য জানিয়েছেন।

জাপান টাইমস বলছে, তদন্তকারী সূত্র জানিয়েছে, গ্রেপ্তার শুটার তাতসুইয়া ইয়ামাগামি বাড়িতে তৈরি একটি বন্দুক ইউটিউব দেখে দেখে পরীক্ষা করে দেখছিলেন। একটি ধর্মীয় গোষ্ঠীর নেতাকে হত্যা করতে তিনি এই অস্ত্র তৈরি করেন।

তার দাবি, ওই নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মায়ের কাছ থেকে ‘বিশাল অনুদান’ নিয়ে দেউলিয়া করে দিয়েছেন। এবং তিনি বিশ্বাস করেন, এর সঙ্গে শিনজো আবেও যুক্ত ছিলেন।

সূত্রের বরাত দিয়ে জাপান টাইমস আরও জানিয়েছে, আবেকে হত্যার পর ইয়ামাগামির বাড়িতে তল্লাশি চালানো হয়। সেখানে বিস্ফোরক ও বাড়িতে তৈরি একাধিক সম্ভাব্য বন্দুক পাওয়া যায়। নারা প্রেফেকচারাল পুলিশ বলেছে, আবেকে হামলার আগে ইয়ামাগামি বারবার আগ্নেয়াস্ত্র তৈরির চেষ্টা করে ইউটিউব চেক করছিলেন বলে মনে হয়েছে।

আবেকে হত্যায় ব্যবহৃত বন্দুকটি একসঙ্গে ছয়টি প্রজেক্টাইল গুলি করার জন্য ডিজাইন করা হয়েছে বলেও জানিয়েছে জাপান টাইমসের সূত্র। অস্ত্রটি টেপসহ দুটি ধাতব পাইপ এবং উভয় ব্যারেল থেকে নিক্ষিপ্ত ছোট প্লাস্টিকের শেলগুলোতে স্থাপন করা প্রজেক্টাইলের সমন্বয়ে গঠিত। এটি শটগানের মতো ছিল বলেও বলছে তারা।

আবেকে গুলি করার কথা স্বীকার করেছেন গ্রেপ্তার তাতসুইয়া ইয়ামাগামি। পুলিশ বলেছে, জিজ্ঞাসাবাদে আবেকে গুলি করতে বাড়িতে তৈরি একটি বন্দুক ব্যবহার করার কথাও জানিয়েছেন তাতসুইয়া।

গত শুক্রবার এক রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় গুলিতে নিহত হন শিনজো আবে। তিনি জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১১ জুলাই ২০২২

Back to top button