জাতীয়

ড. এনামুল হকের মৃত্যুতে শিক্ষামন্ত্রী দীপু মনির শোক

পাবনা, ১১ জুলাই – স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত, ভারতের পদ্মশ্রী পদকে ভূষিত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হকের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি।

এক শোক বার্তায় মন্ত্রী বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে জনমত গঠনে এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠা ও উন্নয়নসহ বিভিন্ন জাতীয় কর্মকান্ডে তিনি নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। বাংলার শিল্পরীতি এবং প্রাচীনকাল থেকে বাংলায় বিভিন্ন মাধ্যমে শিল্পের চর্চা বিষয়ে তার গবেষণা ও অনন্য সব প্রকাশনা আমাদের ঋদ্ধ করেছে। লোকজ সংস্কৃতির নানা উপাদানকে ব্যবহার করে তিনি গীতি ও নৃত্যনাট্য রচনা করেছেন। পটচিত্রের ব্যবহার করে পটগানের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবের বিশাল জীবনকে তুলে ধরেছেন অনন্য বৈশিষ্টে। তাঁর গ্রন্থণা, বর্ননায় বিটিভিতে দীর্ঘদিন ধরে প্রচারিত ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া’অনুষ্ঠানের মাধ্যমে তিনি সারা বাংলাদেশের আনাচে কানাচে সর্বত্র ছড়িয়ে থাকা সব প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সাথে জাতিকে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

দেশে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে তিনি তার গভীর জ্ঞান, মেধা, সৃজনশীলতা ও গবেষণার জন্য গুনীজন হিসেবে পরিচিত ছিলেন। তার মৃত্যু জাতির এক অপূরণীয় ক্ষতি। জাতি হারিয়েছে এক অনন্য মেধাবীকে।

মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য গতকাল রাজধানীতে নিজে বাসভবনে ড. এনামুল হক মৃত্যুবরণ করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১১ জুলাই

Back to top button