সচেতনতা

ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করার উপায়

কোরবানির পর সবাই যে যার ঘরে মাংস পরিষ্কার ও সংরক্ষণে ব্যস্ত হয়ে পড়েন। তখন স্বাভাবিকভাবেই ঘরে কাঁচা মাংসের গন্ধ ছড়িয়ে পড়েন।

পরবর্তী সময়ে ঘর পরিষ্কার করা হলেও ওই গন্ধ থেকেই যায়। এখনো যদি আপনার ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর না হয় তাহলে কয়েকটি উপায় অনুসরণ করুন। জেনে নিন করণীয়-

>> অতিথি ও নিজেদের জুতা ঘরের ভেতরে না রেখে বাইরে রাখুন। কারণ জুতার সঙ্গেও দুর্গন্ধ ঘরে চলে আসতে পারে।

>> ঘরের সব জানালা-দরজা খোলা রাখুন। এতে ঘরে জমে থাকা গন্ধ চলে যাবে। একই সঙ্গে এয়ার ফ্রেশনার স্প্রে করে দিন অথবা সেন্টেড ক্যান্ডেল জ্বালিয়ে রাখুন। এতে দ্রুত ঘরের গন্ধ দূর হয়ে যাবে এতে।

>> মাংস রাখার জন্য অনেকবারই ফ্রিজ খোলা হয়। অনেক সময় নিজের অজান্তেই কিন্তু ময়লা হাতে ফ্রিজ খোলা হয়। ফলে ফ্রিজের হ্যান্ডেলে মাংসের গন্ধ হয়ে থাকে।

তাই মাংস ফ্রিজে রাখা শেষ হয়ে গেলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ মিশিয়ে পরিষ্কার করে নিন।

>> নোংরা হাড়ি-পাতিল পরিষ্কার করুন দ্রুত। যেসব হাড়িতে কাচা মাংস রাখা হয়েছিল সেগুলো জমিয়ে না রেখে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। চর্বি সহজে দূর করতে চাইলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ দিয়ে ভাল করে ধুয়ে শুকিয়ে নিন।

>> হালকা গরম পানিতে ভিনেগার অথবা লেবুর রস মিশিয়ে পুরো ঘর কয়েকবার মুছে ফেলুন। এতে ঘরে মাংসের গন্ধ হয়ে থাকলে সেটা চলে যাবে।

>> ঘরের দুর্গন্ধ দূর করতে লবঙ্গ, লেবু ও কমলার খোসা গন্ধ দূর করার দারুণ টোটকা। প্যানে পানি নিয়ে কিছু লবঙ্গ ফুটিয়ে নিন। এরপর অল্প আঁচে ঘণ্টাখানেক লেবু ও কমলার খোসা পানিতে ফুটিয়ে নিতে হবে। সবগুলোর মিশ্রণে হালকা একটি সুগন্ধি তৈরি হবে, যা ঘরে থাকবে দীর্ঘক্ষণ।

>> এ ছাড়া কফি ব্লেন্ড করেও ঘরের গন্ধ দূর করা যায়। সাদা ভিনেগার বা বেকিং সোডাও ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করতে পারে।

>> রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করার জন্য এক্সহস্ট ফ্যান চালিয়ে রাখতে পারেন। প্রয়োজনে সগন্ধিযুক্ত মোম জ্বালিয়ে রাখতে পারেন।

এম এস, ১১ জুলাই

Back to top button