জাতীয়

ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীতে চলছে পশু কোরবানি

ঢাকা, ১১ জুলাই – ঈদুল আজহার দ্বিতীয় দিনেও দেশের বিভিন্ন জায়গায় পশু কোরবানি করছেন অনেকে। সোমবার (১১ জুলাই) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় আল্লাহর নৈকট্য লাভের আশায় ত্যাগের মহিমায় তাদের পশু কোরবানি দিতে দেখা গেছে।

রোববার (১০ জুলাই) ঈদের দিন ব্যস্ততার কারণে যারা কোরবানি দিতে পারেননি তারাই দ্বিতীয় দিন পশু কোরবানি করছেন। এছাড়াও ঈদের দিন কসাইয়ের সংকটের জন্য দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন বলে জানান ধর্মপ্রাণ অনেক মুসলিম।

বেশিরভাগ মানুষকে রাজধানীতে সিটি করপোরেশনের নির্ধারিত স্থানের বাইরেই কোরবানি দিতে দেখা গেছে।

রাজধানীর বনশ্রী এলাকার বাসিন্দা মো. সুমন হোসেন ব্যস্ততা ও আশানুরূপ দামে পশু কিনতে না পারায় ঈদের দিন পশু কোরবানি করতে পারেননি। ঈদের দিন দুপুরে রাজধানীর গাবতলী পশুর হাট থেকে নিজের সাধ্যের মধ্যে একটা গরু কেনেন তিনি।

সুমন বলেন, ঈদের আগের দিন পর্যন্ত আমি আমার বাজেটের মধ্যে কোনো গরু পাচ্ছিলাম না, তাই ঈদের দিন পর্যন্ত অপেক্ষা করেছি। ঈদের দিন দুপুরে একটা গরু কিনি, সেটা আজ (সোমবার) সকালে কোরবানি করলাম।

রোববার সারা দেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এদিন রাজধানীসহ সারা দেশে ধর্মপ্রাণ মুসলিমরা পশু কোরবানি করে ধর্মীয় এ উৎসবটি উদযাপন করেন। তবে ইসলামের বিধিবিধান অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখ থেকে ১২ তারিখ সূর্যাস্তের আগ পর্যন্ত আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে নির্দিষ্ট পশু জবাই করা যাবে। সে অনুযায়ী রোববার ছাড়াও ঈদুল আজহার তৃতীয় দিন অর্থ্যাৎ মঙ্গলবারও (১২ জুলাই) কোরবানির উদ্দেশ্যে পশু জবাই করা যাবে।

সূত্র : সময় নিউজ
এম এস, ১১ জুলাই

Back to top button