কাতার

কাতারেও ব্যবসা-বাণিজ্যে এগিয়ে যাচ্ছেন বাংলাদেশি নারীরা

আনোয়ার হোসেন মামুন

দোহা, ১৩ নভেম্বর – মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রবাসী বাংলাদেশি পুরুষদের পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সমানতালে এগিয়ে যাচ্ছেন নারীরাও। তারা কাজ করছেন দেশে উৎপাদিত পোশাক নিয়ে। এসব নারী উদ্যোক্তাকে আরও উৎসাহ দিতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছে দূতাবাস।

কিছুদিন আগেও দেশটিতে ব্যবসা-বাণিজ্যে বাংলাদেশি নারীদের অংশগ্রহণ ছিল হাতেগোনা। তবে সাম্প্রতিক সময়ে ব্যবসা-বাণিজ্যে এগিয়ে যাচ্ছেন তারা। নারী উদ্যোক্তার সংখ্যাও বাড়ছে প্রতিদিনই।

বাংলাদেশি পোশাক নিয়ে কাজ করেন এমন তিন নারীর সঙ্গে কথা হয় প্রতিবেদকের। তারা জানান, জামদানি, ঢাকাই বেনারসী, রাজশাহী সিল্ক, টাঙ্গাইলের তাঁতের শাড়ি, কাতান শাড়ি, থ্রিপিসসহ নারীদের পছন্দের সব ধরনের পোশাক রয়েছে তাদের প্রতিষ্ঠানে।

প্রবাসী নারী উদ্যোক্তা চট্টগ্রামের শামীমা নবী জানান, গত ৫ বছরে ধরে তিনি প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে স্বামীকে ব্যবসায় সহায়তা করে যাচ্ছেন।

আরও পড়ুন : যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি কাল : কাদের

আরেক নারী উদ্যোক্তা জাবরিনা খানমের বাড়িও চট্টগ্রামে। তিনি বলেন, ‘আমাদের দোকানটাকে ছোট একটা বাংলাদেশ বলতে পারেন। এখানে বাংলাদেশি সব ধরনের পণ্য পাওয়া যায়।’

রংপুরের তৌফিকা চৌধুরী বলেন, ‘আমাদের এখানে বাংলাদেশি পণ্যের অনেক চাহিদা। বাংলাদেশের সূতি কাপড়গুলো ভারতীয় এবং পাকিস্তানিরা খুবই পছন্দ করে। ভারতীয়রা প্রায়ই আমাদের দোকানের সূতি কাপড়গুলোর প্রশংসা করে। এ ধরনের প্রশংসা অনেক বড় পাওয়া।’

ব্যবসা-বাণিজ্যে কাতারে প্রবাসী বাংলাদেশি নারীদের এই প্রত্যক্ষ অংশগ্রহণের বিষয়টিকে অত্যন্ত ইতিবাচকভাবে দেখছে বাংলাদেশ দূতাবাস। এসব নারীদের দিয়েছে সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে দূতাবাসের পক্ষ থেকে।

বাংলাদেশ দূতাবাসের পলিটিক্যাল ও ইকোনমিক্যাল কাউন্সিলর মো. মাহবুব রহমান বলেন, ‘কাতারে নারী উদ্যোক্তাদের সংগঠিত এবং তাদের সহায়তা করার জন্য আমরা সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি। তাদের উদ্যোগে আমরা অত্যন্ত আনন্দিত। তাদের সব ধরনের সহায়তা দিতে দূতাবাস প্রস্তুত।’

এন এ/ ১৩ নভেম্বর

Back to top button