দক্ষিণ এশিয়া

এখনও বিক্ষোভকারীদের দখলে লঙ্কান প্রেসিডেরন্টর বাসভবন

লন্ডন, ১০ জুলাই – প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর বাসভবন দখলে নেয়া শ্রীলঙ্কার চলমান বিক্ষোভ আন্দোলনের নেতারা এখনও সেখানেই অবস্থান করছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, আন্দোলনের নেতাদের ভাষ্য দেশের এই দুই শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি পদত্যাগ না করা পর্যন্ত তারা ভবন দখলে রাখবেন।

শনিবার দিনভর বিক্ষোভ আন্দোলনের পর হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সরকারি বাসভবন দখলে নেয়।

কলম্বোতে বিক্ষোভের স্থানে এক সংবাদ সম্মেলনে নাট্যকার রুওয়ান্থি ডি চিকেরা বলেছেন, প্রেসিডেন্টকে পদত্যাগ করতে হবে, প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে এবং সরকারকে বিদায় নিতে হবে।

দেশটিতে চলমান সরকারবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়া অন্যান্য নেতাদের পাশে নিয়ে সংবাদ সম্মেলন করেন চিকেরা। শনিবার বিক্ষোভকারীদের প্রেসিডেন্ট ভবনে হানার পর দেশটির সংসদের স্পিকার বলেছিলেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পদত্যাগের পরিকল্পনা করছেন। যদিও স্পিকারের এই আশ্বাস আন্দোলনে লাগাম টানতে পারেনি। বরং বিক্ষোভকারীরা শনিবার প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়ার পর কলম্বোতে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহের সরকারি বাসভবনে তাণ্ডব চালান। এ সময় তারা সেখানে আগুনও ধরিয়ে দেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১০ জুলাই

Back to top button