ইউরোপ

সফর সংক্ষিপ্ত করে লন্ডনে ফিরছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

লন্ডন, ০৭ জুলাই – ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির রাজনৈতিক সম্পাদক ক্রিস মেসন জানিয়েছেন, ইন্দোনেশিয়ায় আয়োজিত জি-২০ সম্মেলন সংক্ষিপ্ত করে লন্ডনে ফিরছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। এ বিষয়ে ট্রাস শিগগিরই একটি বিবৃতি দেবেন ট্রাস।

এদিকে চাপের মুখে পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার (৭ জুলাই) প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেবেন বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে সরকারের একটি সূত্র। বরিসের পদত্যাগের পর সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসের নাম সামনে আসছে।

কনজারভেটিভ পার্টির তৃণমূলে জনপ্রিয়তা রয়েছে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর। তিনি নিজের ভাবমূর্তি সতর্কতার সঙ্গে গড়ে তুলেছে। গত বছর একটি ট্যাংকে ছবি তুলেছেন। যা ব্রিটেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের ১৯৮৬ সালের একটি বিখ্যাত ছবির কথা মনে করিয়ে দিয়েছে।

জনসনের অধীনে ৪৬ বছর বয়সী এই নেতা আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী ও ব্রেক্সিট বাস্তবায়নে ভূমিকা রেখেছেন। গত বছর তিনি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দর কষাকষিতে ব্রিটেনের শীর্ষ মধ্যস্থতাকারী হিসেবে নিয়োগ পান।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৭ জুলাই ২০২২

Back to top button