উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে অ্যাসাঞ্জকে হস্তান্তর করলে ‘স্ট্যাচু অব লিবার্টি’ ভেঙে ফেলা উচিত

মেক্সিকো সিটি, ০৬ জুলাই – মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর বলেছেন, যদি গোপন নথি ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ব্রিটেন থেকে আমেরিকার কাছে হস্তান্তর করা হয় এবং তাকে যদি সর্বোচ্চ শাস্তি দিয়ে কারাগারে হত্যা করা হয় তাহলে নিউ ইয়র্কে প্রতিষ্ঠিত স্বাধীনতার প্রতীক ‘স্ট্যাচু অব লিবার্টি’ ভেঙে ফেলা উচিত।

সোমবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন লোপেজ। তিনি বলেন, ‘যদি অ্যাসাঞ্জকে আমেরিকায় আনা হয় এবং তাকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয় তাহলে স্ট্যাচু অব লিবার্টি অবশ্যই ভেঙে ফেলার আন্দোলন শুরু করা প্রয়োজন। কারণ, তখন এটি আর কোনো মতেই স্বাধীনতার প্রতীক থাকতে পারে না।’

আগামী সপ্তাহে লোপেজ আমেরিকা সফরে যাবেন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। ওই বৈঠকে তিনি জুলিয়ান অ্যাসাঞ্জের প্রসঙ্গটি তুলবেন বলে জানান ম্যানুয়েল লোপেজ। এর আগে গত জানুয়ারি মাসে অ্যাসাঞ্জকে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় দেওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন ম্যানুয়েল লোপেজ।

কয়েক বছর ধরে জুলিয়ান অ্যাসাঞ্জ ব্রিটেনের কারাগারে আটক রয়েছেন। তাকে আমেরিকার হাতে তুলে দেওয়া হবে বলে সব রকমের চেষ্টা চলছে তবে তিনি এর বিরুদ্ধে লড়াই করছেন।

সূত্র: সমকাল
এম ইউ/০৬ জুলাই ২০২২

Back to top button