দক্ষিণ এশিয়া

পুতিনের কাছে সাহায্য চাইলেন লংকান প্রেসিডেন্ট

কলম্বো, ০৬ জুলাই – অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা দ্বীপরাষ্ট্র শ্রীলংকার প্রেসিডেন্ট গোটাবায়া রাজপাকসে জ্বালানি আমদানিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহায়তা কামনা করেছেন। আজ বুধবার রাশিয়ার প্রেসিডেন্টের সাথে এক টেলিফোন আলাপের সময়ে তিনি এই সহায়তা চান।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক টুইট বার্তায় লংকান প্রেসিডেন্ট বলেন, জ্বালানি সরবরাহের সংকট কাটাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্টের সাথে আলাপ করেছেন। এ সময় তিনি ভ্লাদিমির পুতিনের কাছে জ্বালানি আমদানির জন্য ক্রেডিট সুবিধা চেয়েছেন।
এদিকে দেশটিতে পেট্রোল ও ডিজেলের মজুদ প্রায় শেষ হয়ে এসেছে। এর পরিপ্রেক্ষিতে দেশটির স্কুলগুলোর ছুটি বৃদ্ধি করেছে সরকার। একই সাথে সরকারী কর্মজীবীদের ঘরে বসে অফিসের কার্যাবলী সম্পাদনের নির্দেশনা দেওয়া হয়েছে। সঙ্কট মোকাবেলায় ইতোমধ্যেই রাশিয়ার কাছ থেকে তেল কিনেছে শ্রীলংকা। পাশাপাশি তারা আরও তেল কেনার ব্যাপারে ইঙ্গিত দিয়েছে।

লংকান প্রেসিডেন্ট রাজাপাকসে বলেন, ‘পর্যটন, বাণিজ্য ও সংস্কৃতির মতো খাতে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার ব্যাপারে রাশিয়ার সাথে ঐক্যমত্যে পৌঁছেছি। যাতে রাশিয়ার সাথে আমাদের বন্ধুত্ব আরও গাড় হয়। অন্যদিকে পর্যটক আকর্ষণে পার্শ্ববর্তী দেশ ভারতের পাঁচটি শহরে রোড শো করার কথা জানিয়েছেন দেশটির পর্যটনমন্ত্রী।

প্রসঙ্গত, অর্থনৈতিক অব্যবস্থাপনা ও করোনাভাইরাসের প্রভাবে গত ৭ দশকের মধ্যে সবচেয়ে বাজে পরিস্থিতিতে পড়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। বৈদেশিক মুদ্রার ঘাটতিতে জ্বালানি তেলের তীব্র সংকট, ওষুধ, খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহে দেখা দিয়েছে সংকট।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৬ জুলাই ২০২২

Back to top button