ইউরোপ

সাবমেরিন ড্রোন দিয়ে মাদক পাচার

মাদ্রিদ, ০৫ জুলাই – স্পেনের পুলিশ মাদক পাচারে ব্যবহৃত হতো এমন তিনটি সাবমেরিন ড্রোন জব্দ করেছে। বিবিসির খবরে বলা হয়েছে, চালকবিহীন এসব ড্রোন সর্বোচ্চ ২০০ কেজি পর্যন্ত মালামাল বহন করতে পারে।

স্প্যানিশ পুলিশ সাবমেরিন ড্রোন দিয়ে মাদক পাচারের সঙ্গে জড়িত অন্তত আটজনকে গ্রেফতার করেছে। তাদের দাবি— এসব যান ব্যবহার করে ইউরোপজুড়ে মাদক পাচারকারীদের সরবরাহে জড়িত একটি চক্র তারা ভেঙে দিতে পেরেছেন।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, এসব যান ব্যবহার করে দূর নিয়ন্ত্রিতভাবেই বিপুল মাদক জিব্রাল্টার প্রণালিজুড়ে পরিবহন করা হতো। জব্দ হওয়া তিনটি ডুবো যানের মধ্যে একটি পুরোপুরি নির্মিত হয়েছে। বাকি দুটি এখনো নির্মাণাধীন। ফ্রান্সের একটি চক্রকে কোকেন সরবরাহ করার উদ্দেশ্যে এই দুটি ডুবোযান নির্মাণ করা হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।
গ্রেফতার ব্যক্তিদের মধ্যে বাবা ও ছেলে রয়েছেন। পুলিশ জানিয়েছে, তাদের একজন হেলিকপ্টার চালনায় অভিজ্ঞ পাইলট। এ ধরনের অত্যাধুনিক যান নির্মাণে তার কারিগরি জ্ঞান আছে।

পুলিশ কর্মকর্তাদের দাবি, চক্রটি মাদক পরিবহনের উদ্দেশে বিভিন্ন ধরনের আকাশ, স্থল ও নৌযান নির্মাণে দক্ষ। এসব যান ডেনমার্ক, ইতালি ও ফ্রান্স ও স্পেনের অপরাধী চক্রগুলোকে সরবরাহ করা হয়ে থাকে বলে অভিযোগ পুলিশের।

সূত্র: বিডিপ্রতিদিন
এম ইউ/০৫ জুলাই ২০২২

Back to top button