সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে কমতে শুরু করেছে যমুনার পানি

সিরাজগঞ্জ, ০৫ জুলাই – কমতে শুরু করেছে সিরাজগঞ্জে যমুনার পানি। দ্বিতীয় দফায় টানা ৫ দিন পানি বাড়ার পর এখন কমতে শুরু করেছে। এ দফায় বিপদসীমা অতিক্রম না করলেও চরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে।

সিরাজগঞ্জে দ্বিতীয় দফায় টানা ৫ দিন পানি বাড়ার পর কমতে শুরু করেছে যমুনার পানি। এ দফায় বিপৎসীমা অতিক্রম না করলেও চরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) সকালে শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮৪ মিটার। ২৪ ঘণ্টায় ৮ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)।

এছাড়াও কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ৮২ মিটার। ২৪ ঘণ্টায় ৯ সেন্টিমিটার পানি কমে বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। টানা ৫ দিন বাড়ার পর সোমবার (৪ জুলাই) ফের কমতে শুরু করেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, যমুনার পানি কমতে শুরু করেছে। খুব শিগগিরই নিম্ন এলাকাগুলো থেকে নেমে যাবে পানি। বর্তমানে পানি আর বাড়ার সম্ভাবনা নেই বলে জানান তিনি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৫ জুলাই

Back to top button