মধ্যপ্রাচ্য

মক্কায় হাজিদের পরিবহণ ব্যবস্থায় প্রথমবারের মতো নারী

রিয়াদ, ০৫ জুলাই – সৌদি আরবের মক্কায় প্রথমবারের মতো হজ পালনকারীদের যাতায়াত সেবায় নিয়োজিত জেনারেল কার’স সিন্ডিকেটে নিয়োগ পেয়েছেন নারীরা। ৯০ বছর আগে চালু হওয়া প্রতিষ্ঠানটিতে এই প্রথম নারীদের নিয়োগ দেওয়া হলো। গতকাল সোমবার স্থানীয় সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, কিছু প্রতিষ্ঠানের মাধ্যমে হজ পালনকারীদের গোটা পরিবহন ব্যবস্থা পরিচালনা করে থাকে জেনারেল কার’স সিন্ডিকেট। নিয়োগ পাওয়া নারীরা হলেন- গ্রাহক সেবা বিশেষজ্ঞ বিনান বাসনান ও মারভাত হাবাব এবং সাংবাদিক-কন্টেন্ট ক্রিয়েটর খাদিজা ফিদা।

খাদিজা ফিদা বলেন, হজের বিভিন্ন কার্যক্রমে কয়েক দশক ধরেই নারীরা সহযোগী হিসেবে কাজ করছে। আমি আমার বাবা, ভাই এবং আমার স্বামীকে এই খাতে কাজ করতে দেখেছি। আজ আমিও এর অংশ হলাম। আমাদের নেতৃত্বের কারণে বিশেষ করে সরকারি চাকরিতে নারীর অংশগ্রহণ সম্ভব হয়েছে। এগুলো সৌদি ভিশন ২০৩০ অর্জনে সহযোগী ভূমিকা রাখবে।

গ্রাহক সেবা বিশেষজ্ঞ মারভাত হাবাব বলেন, চাহিদার ওপর ভিত্তি করে হাজিদের তাৎক্ষণিক অভিযোগ মোকাবিলা করা এবং তা সমাধানে দ্রুত সংশ্লিষ্ট বিভাগে নিয়ে যাওয়াই আমার কাজ। এটি একটি সম্মানজনক কাজ। মক্কার একজন নারী হিসেবে আমি এখানে সক্রিয় ভূমিকা পালন করতে পারছি।

আরেক গ্রাহক সেবা বিশেষজ্ঞ বিনান বাসনান বলেন, জেনারেল কার’স সিন্ডিকেটের মতো একটি প্রতিষ্ঠানে কাজ করতে পেরে ভালো লাগছে। আমরা হজযাত্রীদের অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে সেবা দেওয়ার চেষ্টা করি। সৌদি সরকারকে ধন্যবাদ জানাই, তারা আমাদের এমন একটি সুযোগ দিয়েছে।

সূত্র : আমাদের সময়
এম এস, ০৫ জুলাই

Back to top button