জাতীয়

এবার ঈদে স্বস্তিতে বাড়ি যেতে ট্রেনের ‘টিকিটযুদ্ধে’ নারীরাও

ঢাকা, ০৪ জুলাই – ঈদুল আজহা উপলক্ষে রাজধানী ঢাকা ছাড়বে লাখো মানুষ। আর এই যাত্রা কিছুটা স্বস্তির করতে ট্রেনের অগ্রিম টিকিট সংগ্রহ করতে ঢাকার রেলওয়ে স্টেশনগুলোতে ভিড় করছেন অসংখ্য মানুষ।লাইনে দাঁড়িয়ে সংগ্রহ করছেন কাঙ্ক্ষিত ‘সোনার হরিণ’ ট্রেনের টিকিট। এই ‘টিকিটযুদ্ধে’ নেমেছেন নারীরাও।

আজ সোমবার সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, অসংখ্য টিকিট প্রত্যাশীদের মধ্যে নারীরাও টিকিটের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। কেউ কেউ সফলও হয়েছেন এই যুদ্ধে। তাদের মধ্যেই একজন নাটোরের শিউলী।

তিনি বলেন, গতকাল রোববার বেলা ১১টা থেকে স্টেশনে অপেক্ষা করছি। ২৩ ঘণ্টা অপেক্ষা করে আজ সোমবার সকাল ১০টায় পঞ্চগড় এক্সপ্রেসের টিকিট পেয়েছি।

একই লাইনে টিকিটের জন্য গতকাল দুপুর ১২টা থেকে অপেক্ষা করছিলেন সাবিনা নামে আরও একজন। তিনি ১০টার কিছুক্ষণ পরে পঞ্চগড় এক্সপ্রেসের টিকিট পেয়েছেন। বললেন, আমি প্রায় ২২ ঘণ্টা অপেক্ষার পর কাঙ্ক্ষিত ৪টা টিকিট পেয়েছি। সারারাত স্টেশনেই ছিলাম। কষ্ট সার্থক হয়েছে।

টিকিট প্রত্যাশীরা বলছেন, সড়কপথের যানজট এড়াতে ও তুলনামূলক নিরাপদের ভ্রমণের জন্যই তারা ট্রেনযাত্রায় আগ্রহী অধিকাংশ টিকিট প্রত্যাশী। যাত্রাপথের ভোগান্তি এড়ানোর জন্য ট্রেনের আগাম টিকিট সংগ্রহ করছেন তারা।

গত শুক্রবার থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। ১ জুলাই দেওয়া হয় রেলের ৫ জুলাই এর ট্রেনের টিকিট। ২ জুলাই দেওয়া হয় ৬ জুলাইয়ের টিকিট, গতকাল ৩ জুলাই দেওয়া হয় ৭ জুলাইয়ের ট্রেনের টিকিট এবং আজ সোমবার (৪ জুলাই) দেওয়া হচ্ছে ৮ জুলাইয়ের ট্রেনের টিকিট।

আগামীকাল ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের ট্রেনের টিকিট। এছাড়া ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৭ জুলাই থেকে। ওই দিন ১১ জুলাইয়ের টিকিট বিক্রি হবে। ৮ জুলাই ১২ জুলাইয়ের টিকিট, ৯ জুলাইয়ের ১৩ জুলাইয়ের টিকিট, ১১ জুলাই ১৪ এবং ১৫ জুলাইয়ের টিকিট বিক্রি হবে। এর মধ্যে ১০ জুলাই ঈদ হলে ১১ জুলাই সীমিত কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে। তবে ১২ জুলাই থেকে সব ট্রেন চলাচল করবে।

ঢাকায় ছয়টি স্টেশন এবং গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনে থেকে ঈদের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে। ঢাকার কমলাপুর রেলস্টেশনে সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ট্রেনের টিকিট। কমলাপুর শহরতলী প্লাটফরম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকিট পাওয়া যাবে। ঢাকা বিমানবন্দর থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে। তেজগাঁও রেলওয়ে স্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী ট্রেনের টিকিট।

এ ছাড়া ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে পাওয়া যাবে মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট পাওয়া যাবে। রাজধানীর ফুলবাড়িয়া রেলস্টেশন থেকে পাওয়া যাবে সিলেট ও কিশোরগঞ্জগামী ট্রেনের টিকিট। গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়ের ঈদ স্পেশাল ট্রেন ছাড়বে।

সূত্র : আমাদের সময়
এম এস, ০৪ জুলাই

Back to top button