সংগীত

২০ বছর পর একসঙ্গে মাকসুদ ও প্রিন্স মাহমুদ

ঢাকা, ০৩ জুলাই – বাংলা গানের ‘সোনালী সময়’ ধরা হয় নব্বই দশক থেকে শূন্য দশককে। সেসময় সংগীতাঙ্গনের বড় একটা অংশ জুড়ে ছিল ব্যান্ডসংগীত। আর ঈদের আনন্দ মানেই ছিল নতুন নতুন গানের পসরা। প্রয়াত পপ সম্রাট আজম খান, কিংবদন্তি গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু, নগর বাউল বা গুরু’খ্যাত জেমস, কিংবদন্তি শিল্পী মাকসুদ, নকিব খান, পার্থ বড়ুয়াসহ বেশ কিছু ব্যান্ড তারকাদের গানে ডুবেছিল তরুণ সমাজ। সোনালী সেই সময় এখন অতীত।

তবে গত ঈদে নগর বাউল খ্যাত জেমসের নতুন গান ‘আই লাভ ইউ’ যেন আশার হাতছানি দিয়েছিল শ্রোতাদের। তবুও যেন কিসের একটু কমতি ছিল। অবশেষে প্রাণ ফিরে পাওয়ার আশার আলো দেখালেন বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক প্রিন্স মাহমুদ।

গত ২৫ জুন কিংবদন্তি এই তারকা গীতিকবি তার ফেসবুকে এক স্ট্যাটাসে জানান, আজকে আমার মন ভালো নাই। সবাই কাল থেকে পদ্মা সেতু দেখতে যাচ্ছে আর আমি টানা ১০দিনের রেকর্ডিং-এ ঢুকছি। তবে মন ভাল করে দিতে অন্যতম পছন্দের একজন ব্যান্ড আর্টিস্টের নতুন গান নিয়ে কিছুদিনের মধ্যেই আসবো।

এর ক’দিন পর একটি স্ট্যাটাসে প্রিন্স মাহমুদ তার ‘ক্ষমা’ অ্যালবামের একটি গান প্রকাশ করেন। যা ছিল ব্যান্ড তারকা মাকসুদের কণ্ঠে ‘কেন মন নিয়ে এত দাও যন্ত্রণা’। এরপর থেকেই ভক্ত-শ্রোতাদের কৌতুহল যেন আরও বেড়ে যায়। কি হচ্ছে আর কাকে নিয়ে গান আসছে!

অবশেষে প্রিন্স মাহমুদ দৈনিক জানান, সালটা সঠিক মনে নেই, ২০০১ বা ০২ সালে ব্যান্ড তারকা মাকসুদের সঙ্গে সবশেষ কাজ করেছেন তিনি। দীর্ঘ বিরতির পর এবার তার সুরে মাকসুদের নতুন গান আসছে। এর শিরোনাম ‘সাতে-পাঁচে’। কথা লিখেছেন স্যামুয়েল হক আর সংগীতে আছেন সাজিদ সরকার। গানটির ভিডিও নির্মাণ করেছেন নাজমুস সাদাত নাইম। আর গানটি আসছে এবার ঈদে জি-সিরিজের ব্যানারে।

প্রিন্স মাহমুদের ভাষ্য, ‘মাকসুদ ২৫ বছর আগে আমার সুরে “ক্ষমা” অ্যালবামে “কেন মন নিয়ে এত দাও যন্ত্রণা” গানটি গেয়েছিলেন। অ্যালবামটি ১৯৯৬ সালের সবচেয়ে শ্রোতাপ্রিয় অ্যালবামগুলোর একটি। গত ৩০ জুন যখন পুরোনো সেই গানটি ফেসবুকে প্রকাশ করি তখন শ্রোতারা স্মৃতিকাতর হয়ে পড়ে। শত শত কমেন্ট আসতে থাকে।’

বরেণ্য এই সুরকার আরও বলেন, ‘এবার মাক্সুদ ভাইয়ের জন্য একটু অন্যরকম, একদমই নতুন ধাঁচের গান করেছি। এ গানটি সবার পছন্দ হবে। এক নতুন মাকসুদকে আবিষ্কার করবেন সবাই। আশা করি গানটি সবার ভালো লাগবে।’

এম এস, ০৩ জুলাই

Back to top button