হলিউড

ছবিতে সিনবাদ-ম্যাকগাইভারদের সেকাল একাল

নব্বইয়ের দশকে জন্ম কিন্তু ম্যাকগাইভার, সিনবাদ কিংবা রবিনহুডের নাম শোনেননি এমন ব্যক্তি খুব কমই আছেন। এখনো হয়তো অনেকে বন্ধুদের আড্ডায় টিভি পর্দার সেই হিরোদের নিয়ে স্মৃতিচারণ করেন।

কিন্তু এই হিরোরা এখন কেমন আছেন? কী করছেন? অনেকের মনেই এটি নিয়ে কৌতূহল জাগে। নব্বইয়ের দশকে সাড়া জাগানো এমন কয়েকজন অভিনেতাকে নিয়ে এই ফটো ফিচার।

‘দ্য অ্যাডভেঞ্চার অব সিনবাদ’ টিভি সিরিজে প্রচার হয় ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত। এতে সিনবাদ চরিত্রে অভিনয় করেন জেন গেসনার। পরবর্তী সময়ে জনপ্রিয় সিটকম ‘ফ্রেন্ডস’-এ তাকে দেখা গেছে। তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে রয়েছে— ‘ডাম্ব অ্যান্ড ডাম্বার’, ‘ওসমোসিস জোন্স’, ‘মি, মাইসেল্ফ অ্যান্ড ইরিন’, ‘শ্যালো হল’, ‘দেয়ার্স সামথিং অ্যাবাউট ম্যারি’, ‘ফিভার পিচ’ ইত্যাদি। অভিনয়ের পাশাপাশি আবাসন ব্যবসার সঙ্গে যুক্ত জেন স্ত্রী সিনথিয়া ও তিন সন্তানকে নিয়ে যুক্তরাষ্ট্রের কালিফোর্নিয়ায় বসবাস করেন।

আমেরিকান অ্যাকশন-অ্যাডভেঞ্চার টিভি সিরিজ ‘ম্যাকগাইভার’। এর প্রথম প্রচার কাল ১৯৮৫-১৯৯২। এতে নাম ভূমিকায় অভিনয় করেন মার্কিন অভিনেতা-প্রযোজক রিচার্ড ডিন অ্যানডারসন। টিভি সিরিজের পাশাপাশি ‘থ্রু দ্য আইজ অব অ্যা কিলার’, ‘প্যানডোরাস ক্লোক’, ‘ফায়ারহাউজ’ প্রভৃতি টিভি ফিল্মে তাকে দেখা গেছে। ২০০৮ সালে সর্বশেষ ‘স্টারগেট: কন্টিনাম’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। বর্তমানে প্রযোজনার পাশাপাশি বিভিন্ন জনহিতৈষী কাজে জড়িত রয়েছেন রিচার্ড ডিন অ্যানডারসন।

ধনীদের সম্পদ লুট করে গরিবদের বিলিয়ে দিতেন রবিনহুড। সেই চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন ম্যাথিউ পরেটা। ‘দ্য নিউ অ্যাডভেঞ্চারস অব রবিনহুড’ টিভি সিরিজটি আজও অনেকের কাছেই প্রিয়। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্র-ফ্রান্সে তৈরি হয় এটি। এর আগে ১৯৯৩ সালে রবিনহুড সিরিজের ‘রবিনহুড: দ্য ম্যান ইন টাইটস’ নামে আরেকটি সিরিয়ালেও অভিনয় করেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি বর্তমানে ভিডিও গেমেও কণ্ঠ দেন ম্যাথিউ। দুই ছেলেকে নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করেন তিনি।

পৌরানিক চরিত্র হারকিউলিসকে নিয়ে অনেক টিভি সিরিজ ও সিনেমা হয়েছে। এর একটি ‘হারকিউলিস: দ্য লিজেন্ডারি জার্নি’। এই সিরিজটি অনেকের কাছেই প্রিয়। এতে হারকিউলিস চরিত্রটি রূপায়ন করেছেন মার্কিন অভিনেতা কেভিন ডেভিড সরবো। দীর্ঘ অভিনয় কেরিয়ারে অসংখ্য টিভি সিরিজ ও সিনেমায় অভিনয় করেছেন। তার সর্বশেষ ‘লেফট বিহাইন্ড: রাইজ অব দ্য অ্যান্টিক্রাইস্ট’ সিনেমাটি মুক্তির অপেক্ষায়। সিনেমাটিতে পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি।

এম এস, ০৩ জুলাই

Back to top button