এশিয়া

চীনের পূর্বাঞ্চলে ফের কোভিড বিধিনিষেধ জোরদার

বেইজিং, ০৩ জুলাই – চীনের পূর্বাঞ্চলীয় শহরগুলোতে ফের কোভিড বিধিনিষেধ জোরদার করা হয়েছে। নতুন করে করোনার প্রাদুর্ভাবের ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, নতুন করে এই পরিস্থিতি চীনের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি নতুন হুমকি তৈরি করেছে।

ইয়াংজি ডেল্টা এলাকার একটি উৎপাদন কেন্দ্র উক্সিতে আন্ডারগ্রাউন্ড অনেক পাবলিক ভেন্যুতে কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর মধ্যে দোকানপাট, সুপারমার্কেটও রয়েছে। রেস্তোঁরাগুলোতে ডাইন-ইন পরিষেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। সরকারিভাবে লোকজনকে বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার নতুন করে ৪২ জনের উপসর্গবিহীন কোভিড ধরা পড়ার পর বাসিন্দাদের বিনা প্রয়োজনে শহর না ছাড়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

আনহুই প্রদেশের সি কাউন্টির সাত লাখ ৬০ হাজার বাসিন্দা লকডাউনের আওতায় রয়েছে। শনিবার নতুন করে ২৮৮ জন শনাক্ত হওয়া শহটিতে গণপরিবহন পরিষেবা স্থগিত করা হয়েছে। এই আনহুই প্রদেশকে চীনের বেশিরভাগ নতুন সংক্রমণের জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।

রবিবার ন্যাশনাল হেলথ কমিশন রবিবার জানিয়েছে, চীনের মূল ভূখণ্ডে ৪৭৩টি নতুন সংক্রমণ রেকর্ড করা হয়েছে। এর মধ্যে ১০৪ জনের কোনও উপসর্গ ছিল না। বাকি ৩৬৯ জনের উপসর্গ ছিল।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৩ জুলাই ২০২২

Back to top button