মধ্যপ্রাচ্য

ভিন্ন ধর্মের বা বিদেশি স্ত্রীর ক্ষেত্রে নতুন নিয়ম জারি সৌদি আরবে

রিয়াদ, ০২ জুলাই – সৌদি আরবে বসবাসরত এমন কোনো ব্যক্তির বিধর্মী-বিদেশি স্ত্রী থাকলে তাদের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করা হয়েছে। অন্য ধর্মের বা বিদেশি স্ত্রী থাকে তাহলে তাকে অবশ্যই একটি স্বাধীন ইকামা বা সৌদিতে বসবাসের জন্য আলাদাভাবে অনুমতি নিতে হবে। খবর গালফ নিউজ এর।

সৌদি জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট এর বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, যদি একজন প্রবাসী পরিবারের প্রধান তার স্ত্রী এবং নাবালক সন্তানকে তার ইকামাতে যুক্ত করতে চান, তাহলে স্ত্রী ভিন্ন ধর্মের অনুসারী হলে তার জন্য স্বাধীন ইকামা বাধ্যতামূলক। এ ক্ষেত্রে কোনো বিদেশি দম্পতি যদি সৌদি আরবে বিয়ে করেন এবং স্বামী তাকে তার ইকামাতে যোগ করতে চান, তাহলে তাদের বিবাহ চুক্তির একটি অনুলিপি জমা দিতে হবে।

এরপর সংশ্লিষ্ট ফি প্রদানের পরে স্ত্রীর স্পন্সরশিপ প্রথমে নিজের নামে স্থানান্তর করতে হবে বলে জানিয়েছেন জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট। আর সৌদি আরবে কোনো বিদেশি শিশুর জন্ম হলে- সব তথ্য শিশুটির বাবার ইকামাতে যোগ করার জন্য আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।
উল্লেখ্য, সৌদি আরবে বিপুল সংখ্যক অভিবাসী শ্রমিক পরিবার নিয়ে থাকেন। মূলত তাদের ক্ষেত্রেই নতুন এই নির্দেশনা জারি করলো সৌদি কর্তৃপক্ষ।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/০২ জুলাই ২০২২

Back to top button