আফ্রিকা

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে লিবিয়ায় পার্লামেন্ট ভবনে হামলা

ত্রিপোলি, ০২ জুলাই – লিবিয়ায় ধারাবাহিক বিদ্যুৎ বিভ্রাট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও রাজনৈতিক অচলাবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে দেশের পার্লামেন্ট ভবনে হামলা করেছেন বিক্ষোভকারীরা। দেশটির পূর্বাঞ্চলীয় শহর তবরুকে অবস্থিত এই ভবনের একাংশে প্রতিবাদকারীরা আগুন ধরিয়ে দিয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির অন্যান্য শহরেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ব্যাপারে অসন্তোষ প্রকাশ করে সমাবেশ হয়েছে। সূত্র বিবিসি।

রাজধানী ত্রিপোলিতে অনুষ্ঠিত একটি প্রতিবাদ সমাবেশ থেকে নির্বাচনের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা। তাদের এসব দাবির প্রতি সমর্থন জানিয়েছেন দেশটির অন্তর্বর্তীকালীন ঐক্য সরকারের প্রধান আবদুল হামিদ দিবেইবা। তিনি বলেছেন, রাষ্ট্রের সব প্রতিষ্ঠানেই পরিবর্তন দরকার।

লিবিয়ায় নির্বাচনের পথ খোলার লক্ষ্যে জেনেভায় জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া আলোচনা বড় কোনো অগ্রগতি ছাড়া শেষ হওয়ার কয়েক দিন পর আফ্রিকার এ দেশটিতে এমন তুমুল বিক্ষোভ দেখা গেল। তেলসমৃদ্ধ দেশটিতে নাগরিকরা একসময় আফ্রিকার মধ্যে সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা ভোগ করতেন, শিক্ষা-চিকিৎসা ছিল বিনামূল্যে।

গাদ্দাফি শাসনামলের পর থেকে দেশটির অগ্রযাত্রা পুরোপুরি থমকে গেছে। এর পাশাপাশি নিয়মিতই বিবদমান পক্ষগুলোর মধ্যে যুদ্ধ দেখতে হচ্ছে দেশটির জনগণকে।

২০১১ সালে দীর্ঘদিনের শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত করা ন্যাটো সমর্থিত অভ্যুত্থানের পর থেকে এক দশকেরও বেশি সময় ধরে ভয়াবহ বিশৃঙ্খল সময় পার করছে লিবিয়া।

সূত্র: সমকাল
এম ইউ/০২ জুলাই ২০২২

Back to top button