ফুটবল

কাতার বিশ্বকাপে অফসাইড ধরতে আধুনিক প্রযুক্তি

ফুটবল ম্যাচে অফসাইড নিয়ে বিতর্ক হয়ে আসছে সেই শুরুর দিক থেকে। প্রায় প্রতি ম্যাচেই অফসাইডের সিদ্ধান্ত নিয়ে অভিযোগ জমা পড়ে। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ‘ভিএআর’ আসার পরেও এই বিতর্কের শেষ হয়নি। তাই বিশ্বকাপে নতুন এক প্রযুক্তি যোগ করেছে ফিফা।

অফসাইডের সিদ্ধান্ত দ্রুত ও নিখুঁত করতে কাতার বিশ্বকাপে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহার করা হবে। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে ফিফা।
গ্যালারিতে থাকা দর্শকদের দেখানোর জন্য অফসাইডের রিপ্লে ভিডিওটি স্টেডিয়ামের থ্রি ডি অ্যানিমেশনে দেখানো হবে। পাশাপাশি দেখানো হবে টিভিতেও। ধারণা করা হচ্ছে খুব দ্রুত ও নির্ভুল ভাবে অফসাইডের সিদ্ধান্ত নিবে এই ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তি। স্টেডিয়ামের চারপাশে ১২টি ক্যামেরা এবং ম্যাচের বলের গতিবিধি মাপার জন্য একটি চিপ বসানো থাকবে। এতে ভিএআরে সিদ্ধান্ত নেওয়াটা আরও সহজ হবে।

ফিফা রেফারিদের কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কলিনার বলেছেন,’ভিএআর প্রযুক্তিকে আরও উন্নত করবে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি। আমরা ভিএআরের আরও সামঞ্জস্যপূর্ণ ব্যবহার নিয়ে কাজ করছি। তবে কখনও কখনও কোনো ঘটনা পরীক্ষা বা রিভিউয়ে অনেক সময় লাগে; বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে, আমরা এ বিষয়ে সচেতন আছি। ‘ কাতার বিশ্বকাপের সব ম্যাচেই এই প্রযুক্তি ব্যবহার করা হবে। ২২ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে ফিফা বিশ্বকাপ।

এম ইউ/০১ জুলাই ২০২২

Back to top button