ইউরোপ

লিসিচানস্কের তেল শোধনাগার রুশ বাহিনীর নিয়ন্ত্রণে

 

কিয়েভ, ০১ জুলাই – ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর লিসিচানস্কে তুমুল লড়াইয়ের মধ্যে একটি বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি করেছে রাশিয়া। কিন্তু ইউক্রেন বলছে, এটির আংশিক নিয়ন্ত্রণে নিতে পেরেছে দেশটি। শুক্রবার (১ জুলাই) প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

রুশ সমর্থিত লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর)-এর সহকারী মন্ত্রী ভিটালি কিসেলেভ ঘোষণা করেছেন, রাশিয়ান সেনারা পূর্ব ইউক্রেনের লিসিচানস্ক শহরের একটি তেল শোধনাগার ‘পুরোপুরি দখলে নিয়েছে’।

তিনি বলেন, আজ আমাদের সেনারা এটি একেবারেই নিয়ন্ত্রণে নিয়েছে। আমাদের সেনারা শোধনাগারের ভেতরে প্রবেশ করেছে। লিসিচানস্কের ৫০ শতাংশ জায়গায় নিয়ন্ত্রণ করছে রাশিয়ান বাহিনী।

এদিকে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া এখনও শহরের তেল শোধনাগার এলাকায় হামলা চালাচ্ছে। এতে আংশিক সাফল্য পেয়েছে। প্ল্যান্টের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব অংশ নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

বৃহস্পতিবার (৩০ জুন) ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সের্হি হাইদাই লিসিচানস্কের পরিস্থিতিকে অত্যন্ত কঠিন বলে বর্ণনা করেছেন। তবে ডনবাসের এই গুরুত্বপূর্ণ শহরটি রাশিয়া অর্ধেক নিয়ন্ত্রণে নিয়েছে তা প্রত্যাখান করেছেন তিনি।

ইউক্রেনের লুহানস্ক ও ডনেস্কে মিলে ডনবাস। অঞ্চলটির নিয়ন্ত্রণে নিতে ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এতে ভেঙে পড়েছে সেখানকার স্বাভাবিক কার্যক্রম।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০১ জুলাই ২০২২

Back to top button