জাতীয়

সৌদি পৌঁছেছেন ৪৬ হাজার ১২০ বাংলাদেশি হজযাত্রী

ঢাকা, ৩০ জুন – হজ পালনে সৌদি আরব পৌঁছেছেন ৪৬ হাজার ১২০ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী তিন হাজার ৩৮৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৪২ হাজার ৭৩৫ জন।

বুধবার রাতে হজ সম্পর্কিত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, এ পর্যন্ত মোট ১২৮টি হজ ফ্লাইট সৌদি গেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭৩টি, সৌদি এয়ারলাইন্সের ৪৮টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত সাতটি।

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পেয়েছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন। বুলেটিন থেকে জানা গেছে, হজযাত্রার জন্য এ পর্যন্ত ৫৫ দশমিক ৬২ শতাংশ ভিসা ইস্যু করা হয়েছে, যার মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯৩ দশমিক ৯০ শতাংশ ও বেসরকারি ব্যবস্থাপনার ভিসা ৫২ দশমিক ৭৬ শতাংশ।

এদিকে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- টাঙ্গাইলের মো. আব্দুল গফুর মিয়া, ঢাকার বিউটি বেগম, রংপুরের পীরগাছার আবদুল জলির খান, কুমিল্লা আদর্শ সদরের ধনপুরের মোছা. রামুজা বেগম, জয়পুরহাট সদরের মো. হেলাল উদ্দিন মোল্লা, নোয়াখালী জেলার নুরুল আমিন ও চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির। এর মধ্যে মক্কায় পাঁচজন ও মদিনায় দুইজন হজযাত্রী মারা গেছেন।

গত ৫ জুন শুরু হওয়া সৌদি গমনের হজ ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সূত্র : ঢাকাটাইমস
এম এস, ৩০ জুন

Back to top button