জাতীয়

বন্যাদুর্গতদের পাশে ব্র্যাক, ১৭ কোটি টাকা বরাদ্দ

ঢাকা, ২৯ জুন – বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বন্যায় জরুরি সহায়তা দিতে দ্বিতীয় দফায় আগামী ৩০ জুন থেকে আরো ৫০ হাজার পরিবারকে দেড় হাজার টাকা করে মোট সাড়ে ৭ কোটি টাকার নগদ অর্থ সহায়তা দেবে। এর আগে সংস্থাটি নিজস্ব তহবিল থেকে তিন কোটি টাকায় ৫৯ হাজার পরিবারকে ত্রাণ দিয়েছে। বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত সিলেট ও সুনামগঞ্জের মোট ১২টি উপজেলায় এই ত্রাণ কার্যক্রম চলছে।

মঙ্গলবার ব্রাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এছাড়া বন্যা উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র পরিবারগুলোর মধ্যে পশুখাদ্য বিতরণ করা হচ্ছে।

প্রত্যেক পরিবার ৪০ কেজি করে পশুখাদ্য পাচ্ছে। এই উদ্যোগে এসিআই উৎপাদনমূল্যে প্রায় ২০৩ মেট্রিক টন পশুখাদ্য এবং ব্র্যাক নার্সারি বিনামূল্যে দিয়েছে প্রায় ১২২ দশমিক ২৫ মেট্রিক টন শুকনো পশুখাদ্য।

এদিকে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিওএফপি) এই ত্রাণ কার্যক্রমে যুক্ত হয়ে ৮৫ মেট্রিক টন হাই-এনারজি বিস্কুট দিয়েছে। ব্র্যাকের ত্রাণকর্মীরা তা পৌঁছে দিচ্ছেন দুর্গম এলাকার বন্যা আক্রান্ত পরিবারগুলোতে। প্রত্যেক পরিবার পাচ্ছে আড়াই কেজি অর্থাৎ ৫০ প্যাকেট বিস্কুট।

এছাড়া বলা হয়, ‘ডাকছে আমার দেশ’ শীর্ষক ব্র্যাকের মানবিক সহায়তামূলক উদ্যোগের মধ্য দিয়ে ত্রাণের জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা হচ্ছে। এ পর্যন্ত উদ্যোগটি সর্বমোট ১৭ কোটি টাকা সংগ্রহ করতে সমর্থ হয়েছে।

ব্র্যাকের ডাকে সাড়া দিয়ে এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে : বিশ্ব খাদ্য কর্মসূচি, বিল অ্যান্ড মেলিন্ডা গেইটস ফাউন্ডেশন, ব্র্যাক ব্যাংক, এইচএসবিসি ব্যাংক, ব্র্যাক ইউনিভার্সিটি। এছাড়াও অসংখ্য মানুষ ব্যক্তিগতভাবে যুক্ত হয়েছেন এই উদ্যোগের সঙ্গে।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ২৯ জুন

Back to top button