জাতীয়

অনলাইনে রাজস্ব আদায় সহজ করতে হবে: স্পিকার

ঢাকা, ২৮ জুন – রাজস্ব আদায়কে অনলাইনের মাধ্যমে সহজ করে সবাইকে করের আওতায় আনতে পারলে তা দেশের বাজেট ব্যবস্থাপনাকে সহজতর করবে বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘বাজেট হেল্প ডেস্ক ২০২২’-এর আওতায় ‘মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৪’ অনুষ্ঠানটি ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) আয়োজন করে।

এ সময় স্পিকার সরকারি আয় বৃদ্ধিতে রাজস্ব আদায়কে অগ্রাধিকার দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য সাহসিকতা ও সুদক্ষ নেতৃত্বে স্বঅর্থায়নে নির্মিত পদ্মা সেতুর সুফল দেশবাসী পেতে শুরু করেছে। এ সেতুই প্রমাণ করেছে বাংলাদেশের যথাযথ কারিগরি দক্ষতা, সক্ষমতা ও আর্থিক সচ্ছলতা রয়েছে।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং যুগ্ম সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য দেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। পরে বাংলাদেশের প্রেক্ষাপটে ‘বাজেট ইমপ্লেন্টেশন অ্যান্ড ফিসক্যাল সাসটেইন্যাবিলিটি’-এর ওপর আলোচনা করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং ‘বাজেট ম্যানেজমেন্ট প্রসেস ইন বাংলাদেশ’-এর ওপর আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রহমান খান এএফসিএমএ। ডিটি গ্লোবালের সানিন জানানোভিক এবং ইউরোপিয়ান ইউনিয়নের প্রোগ্রাম ম্যানেজার এলিসিও ফ্রান্সিস্কো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র : সমকাল
এম এস, ২৮ জুন

Back to top button