ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়কের বিদায়

লন্ডন, ২৮ জুন – নেদারল্যান্ডস সিরিজ শুরুর আগেই দিয়েছিলেন বার্তা, ফর্মে না থাকলে বিদায় বলবেন ব্যাট-প্যাডকে। ডাচদের বিপক্ষে ওয়ানডে সিরিজে পরপর ডাক মেরে শেষ পর্যন্ত সত্যিই আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে ১৬ বছরের সম্পর্কের ইতি টানলেন ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

ইংল্যান্ডের পুরুষ দলের সাদা বলের অধিনায়ক এউইন মর্গ্যান আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। এই দুই ফরম্যাটেই ইংল্যান্ডের শীর্ষ ব্যাটসম্যান ও সবচেয়ে বেশি ম্যাচ খেলার মর্যাদা নিয়ে শেষ করলেন ৩৫ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। তার নেতৃত্বেই একমাত্র ওয়ানডে বিশ্বকাপে সাফল্য পেয়েছে ইংল্যান্ড।

মর্গ্যানের অবসর অপ্রত্যাশিত ছিল না। ফর্ম ও ইনজুরি নিয়ে বেশ দুর্ভোগ পোহাচ্ছিলেন তিনি। তবে ঘরোয়া ক্রিকেট খেলে যাবেন। এই মৌসুমে দ্য হান্ড্রেডে লন্ডন স্পিরিটের অধিনায়ক তিনি।

২০১৫ সালে অ্যালেস্টার কুকের উত্তরসূরি হন মর্গ্যান। সাড়ে সাত বছরে ওয়ানডেতে ১২৬টি ও টি-টোয়েন্টিতে ৭২ ম্যাচে নেতৃত্ব দেন। ২৪৮টি ওয়ানডে ও ১১৫ টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৬ সালে তার অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেলে ইংল্যান্ড, তিন বছর পর তো ৫০ ওভারের বিশ্বকাপে পেলো সাফল্য।

২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন মর্গ্যান। ২০০৯ সালে শুরু করেন ইংল্যান্ডের জার্সিতে খেলা। ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ১৬ টেস্টও খেলেন তিনি, যেখানে রয়েছে দুটি সেঞ্চুরিও।

মর্গ্যান বলেছেন, ‘সতর্কতার সঙ্গে ভাবনা চিন্তার পর আমি এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। নিঃসন্দেহে যেটা আমার ক্যারিয়ারের সবচেয়ে চমৎকার ও উপভোগ্য অধ্যায়, সেখান থেকে চলে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া সহজ নয়। কিন্তু এটাই সঠিক সময়, ব্যক্তিগতভাবে আমার জন্য ও ইংল্যান্ডের সাদা বলের দলের জন্য, যাদের এতদিন নেতৃত্ব দিয়েছি।’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৮ জুন

Back to top button