ইউরোপ

ইউক্রেনের শপিংমলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৬

কিয়েভ, ২৮ জুন – ইউক্রেনের ক্রেমেনচুকের একটি জনাকীর্ণ শপিংমলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৭৫ জন হতাহত হয়েছেন। নিহত হয়েছেন ১৬ জন, আহতের সংখ্যা ৫৯।

সোমবার স্থানীয় সময় বিকেলের দিকে ঘটনাটি ঘটে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ক্রেমেনচুকে অ্যামস্টোর নামে একটি শপিংমলে দুটি রুশ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে হতাহত হয়েছেন অন্তত ৭৫ জন। এ সংখ্যা আরও বাড়তে পারে।

মধ্য পোলতাভা অঞ্চলের গভর্নর দিমিত্রো লুনিন এক টেলিগ্রাম বার্তায় জানিয়েছেন, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপে অনুসন্ধান চালাচ্ছে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেও তিনি আশঙ্কা করেন।

তিনি বলেন, এটি বেসামরিকদের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যক্রম। রাশিয়ার লক্ষ্য হতে পারে, এমন কোনো ইউক্রেনের কোনো সামরিক ঘাঁটি বা বহর ওই এলাকায় ছিল না।

আঞ্চলিক রেসকিউ সার্ভিস প্রধান ইউক্রেনের একটি সম্প্রচারমাধ্যমকে জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে কতজন ভুক্তভোগী থাকতে পারে, সেটি ধারণার বাইরে।

হামলা পরবর্তী একটি ভিডিও ফুটেজ নিজের টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফুটেজে দেখা যায়, ক্রেমেনচুকের ওই শপিং মলে আগুন জ্বলছে। কুণ্ডলী পাকিয়ে ধোঁয়া বের হচ্ছে।

রাশিয়ার এ হামলাটিকে ইউরোপীয় ইতিহাসের সবচেয়ে ন্যক্কারজনক সন্ত্রাসী কর্মকাণ্ড বলে মন্তব্য করেছেন জেলেনস্কি। তিনি জানান, ওই শপিংমলে অন্তত হাজারখানেক মানুষ ছিল। সৌভাগ্যবশত বেশিরভাগ পালাতে সক্ষম হয়েছেন।

জেলেনস্কি আরও বলেন, অ্যামস্টোর শপিংমলটি রাশিয়ান সেনাদের জন্য কোনো হুমকি ছিল না। সেখানে হামলার কৌশলগত কোনো মূল্য নেই।

নিজ দেশের বেসামরিকদের ওপর এভাবে হামলা করা রাশিয়ার পুরুষত্বহীনতার একটি উদাহরণ বলেও তিনি মন্তব্য করেন। তিনি আরও বলেন, তাদের কাছ থেকে শালীনতা ও মানবতার আশা করা বোকামি।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২৮ জুন ২০২২

Back to top button