ইউরোপ

বিশ্বের সবচেয়ে বড় ‘সন্ত্রাসী সংগঠন’ রাশিয়া

কিয়েভ, ২৮ জুন – রাশিয়াকে বিশ্বের সবচেয়ে বড় ‘সন্ত্রাসী সংগঠন’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের ক্রেমেনচুকের একটি শপিংমলে রাশিয়ার হামলা ‘ইউরোপের ইতিহাসের সবচেয়ে বিদ্বেষপূর্ণ সন্ত্রাসী হামলার একটি’।

জেলেনস্কি বলেন, একমাত্র সম্পূর্ণ উন্মাদ সন্ত্রাসীরাই এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে। তিনি বলেন, এই আক্রমণ ভুলবশত নয় বরং ইচ্ছাকৃত। এ ধরনের সন্ত্রাসীদের বিশ্বের কোথাও ঠাঁই পাওয়া উচিত নয়।

রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক দেশ হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী সংগঠনে পরিণত হচ্ছে রাশিয়া। বিশ্বের প্রত্যেককে অবশ্যই জানতে হবে যে, রাশিয়ার তেল কেনা বা পরিবহন করা, রাশিয়ার ব্যাংকের সঙ্গে যোগাযোগ বজায় রাখা, দেশটিতে যে ট্যাক্স এবং শুল্ক প্রদান করা হচ্ছে সেই অর্থ আসলে সন্ত্রাসীদেরই প্রদান করা হচ্ছে।

সোমবার ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এতে ডজনখানেক নিহত এবং আরও অর্ধশত আহত হয়েছেন। জেলেনস্কির দাবি, হামলার সময় শপিংমলের ভেতরে এক হাজারের বেশি লোক ছিল।

প্রেসিডেন্ট জেলেনস্কির শেয়ার করা একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি বিশাল ভবনে দাউ দাউ করে আগুন জ্বলছে ও তা থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ভবনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার কাছ থেকে শিষ্টাচার ও মানবতা আশা করা অর্থহীন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৮ জুন ২০২২

Back to top button