সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

সিরাজগঞ্জ, ২৭ জুন – সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি উন্নতির পথে। কমতে শুরু করেছে যমুনা নদীর পানি। একই সঙ্গে কমছে অভ্যন্তরীণ অন্যান্য নদ-নদীর পানিও। এতে বন্যাকবলিত এলাকায় জমে থাকা পানি নামতে শুরু করেছে। কিছু এলাকায় বসতবাড়ির আঙিনা থেকে পানি নেমে যাওয়ায় ঘরে ফিরতে শুরু করেছে মানুষ।

পানি উন্নয়ন বোর্ড বলেছে, গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ৩২ সেন্টিমিটার কমেছে। আজ রোববার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্ড পয়েন্টে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, যমুনা নদীর সঙ্গে সঙ্গে জেলার অভ্যান্তরীণ ফুলঝোড়, ইছামতি, করতোয়া, বড়াল, এমনকি চলনবিলের পানিও কমছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, চলমান বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। যমুনা নদীর পানি বিপৎসীমার নিচে রয়েছে। পানি কমা অব্যাহত থাকবে বলে আশা করা যাচ্ছে।

দেখা গেছে, চরাঞ্চল ও নিম্নাঞ্চলের কিছু বসতবাড়ির আঙিনায় এখনও পানি জমে থাকলেও অধিকাংশ এলাকা থেকে পানি নেমে গেছে। ফলে, বাড়ি ফিরতে শুরু করেছে সেখানকার মানুষ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসসূত্রে জানা গেছে, চলতি বন্যায় প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর জমির আমন ধানের বীজতলা নষ্ট হয়েছে। নষ্ট হয়েছে উঠতি ফসলও। এতে ক্ষতির মুখে পড়েছেন কৃষকেরা। সব মিলিয়ে এই বন্যায় জেলার ৫টি উপজেলার ৪১ হাজার মানুষ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র : এনটিভি
এম এস, ২৭ জুন

Back to top button