উত্তর আমেরিকা

বন্ধ হয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের গর্ভপাত ক্লিনিকগুলো

ওয়াশিংটন, ২৫ জুন – সুপ্রিম কোর্ট গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করে রায় দেওয়ার পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের ক্লিনিকগুলো বন্ধ করা শুরু হয়েছে। শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

৫০ বছর আগে ‘রো বনাম ওয়েড’’ মামলায় শীর্ষ আদালত বলেছিল, সরকারের গর্ভপাত নিষিদ্ধ করার মতো যথেষ্ট ক্ষমতা নেই। একজন নারীর গর্ভপাতের অধিকার সংবিধানে সুরক্ষিত আছে।

শুক্রবার মিসিসিপি রাজ্যের গর্ভপাত নিষিদ্ধের পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে একটি সংস্থার করা মামলার রায়ে পাঁচ দশক আগের রায়কে বদলে দিয়েছে সুপ্রিম কোর্ট। গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করে দিয়ে শীর্ষ আদালত জানিয়েছে, গর্ভপাতের অনুমোদন দেওয়া বা না দেওয়ার সিদ্ধান্তের ক্ষমতা প্রতিটি অঙ্গরাজ্যের।

যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্য আগে থেকেই গর্ভপাতকে অপরাধ হিসাবে গণ্য করতে আইন এবং সংবিধান সংশোধনের মতো পদক্ষেপ নিয়েছিল। সুপ্রিম কোর্টের এ রায়ের ফলে সেগুলো আপনা থেকেই গর্ভপাত নিষিদ্ধে কার্যকর হয়ে যাবে। আর অন্যান্য আরও অনেক রাজ্য শিগগিরই নতুন আইন পাস করবে।

রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে পোস্ট হওয়ার পরপর আরকানসাস রাজ্যের একটি গর্ভপাত ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়। আগে থেকে সাক্ষাতের সময় নিয়ে রাখা নারীদের ফোন করে ক্লিনিক বন্ধের বিষয়টি জানিয়ে দেওয়া হয়। ক্লিনিক বন্ধের একই চিত্র দেখা গেছে, নিউ অরলিয়েন্স ও লুইজিয়ানাতে।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৫ জুন

Back to top button