মধ্যপ্রাচ্য

ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েলি সেনা

জেরুজালেম, ২৫ জুন – ইহুদিবাদী ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে একজন ফিলিস্তিনি কিশোরকে হত্যার অভিযোগ উঠেছে। অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের রামাল্লাহ শহরের বাইরে সিলওয়াদ শহরে আজ সকালে এ ঘটনা ঘটে। ১৬ বছর বয়সি ফিলিস্তিনি কিশোর আব্দুল্লাহ মুহাম্মাদ হাম্মাদকে আটক করতে গিয়ে তার ওপর গুলি চালায় দখলদার ইসরায়েলি সেনারা।

ইহুদিবাদী সেনারা হাম্মাদকে আহত অবস্থায় ধরে নিয়ে যায় এবং কিছুক্ষণ পর তার পরিবারকে জানায় যে, তার মৃত্যু হয়েছে। পশ্চিম তীরের উত্তর অংশে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে অন্তত একশ ফিলিস্তিনি আহত হওয়ার কয়েক ঘণ্টা পর হাম্মাদের নিহত হওয়ার খবর পাওয়া গেল। শুক্রবার পশ্চিম তীরের বিভিন্ন শহরের ফিলিস্তিনি জনগণ ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে রাস্তায় নেমে আসেন।

তাদেরকে ছত্রভঙ্গ করার জন্য দখলদার সেনারা রাবার বুলেট, টিয়ার গ্যাস এমনকি তাজা গুলি ব্যবহার করে। পশ্চিম তীরের কাফার কাদ্দাম, কালকিলিয়া ও বেইতা শহরসহ আরো কয়েকটি স্থানে এসব বিক্ষোভ হয়। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, শুক্রবারের ঘটনায় ১১৩ ফিলিস্তিনি আহত হন যাদের মধ্যে নয়জন তাজা গুলি এবং ১১৭ জন বোসমরিক লোক টিয়ারসেলের গ্যাস গ্রহণ করে আহত হন।
পশ্চিম তীরের জাবাল সাবিহ এলাকায় ইহুদিবাদী ইসরায়েল নতুন একটি অবৈধ ইহুদি বসতি নির্মাণ করার পরিকল্পনা করেছে। এই পরিকলপনার বিরুদ্ধে বিক্ষোভ দেখাতেই মূলত গত কয়েকদিন ধরে ফিলিস্তিনিরা তেল আবিবের বিরুদ্ধে কর্মসূচি পালন করছিল।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/২৫ জুন ২০২২

Back to top button