দক্ষিণ এশিয়া

গুজরাট দাঙ্গায় মোদিকে ক্লিনচিট দিলো সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৪ জুন – গুজরাট দাঙ্গায় ভারতের নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দিয়েছিল স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। সেই সিদ্ধান্তের বিরোধিতায় মামলা দায়ের করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ এহসান জাফরির বিধবা স্ত্রী জাকিয়া। সেই আরজি শুক্রবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

গুজরাট দাঙ্গার অন্যতম নৃশংস গুলবার্গ সোসাইটির গণহত্যায় এহসান জাফরিকে খুন করা হয়েছিল। ওই ঘটনায় রাজ্য প্রশাসনের বিরুদ্ধে বৃহত্তর ষড়যন্ত্রে সামিল থাকার অভিযোগ উঠেছিল। পরবর্তীতে অবশ্য মোদিকে ক্লিনচিট দিয়েছিল সিট। ২০১৭ সালের অক্টোবরে বিশেষ তদন্তকারী সংস্থার চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করেছিল গুজরাট হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে ‘স্পেশাল লিভ পিটিশন’ দায়ের করেছিলেন জাকিয়া।

মামলাকারীর আইনজীবী কপিল সিব্বল দাবি করেছেন, সিটের তদন্তে ঘাটতি ছিল। একাধিক গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয়নি।

শুক্রবার বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি দিনেশ মাহেশ্বরী এবং বিচারপতি সিটি রবি কুমারের ডিভিশন বেঞ্চ বলেছে, ‘২০২২ সালের ৮ ফেব্রুয়ারি সিটের জমা দেওয়া চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করেছিলেন বিচারক। সেই সিদ্ধান্ত বহাল রাখছি আমরা এবং মামলাকারীর (জাকিয়া) আরজি খারিজ করছি।’

আপিল আবেদনকারীর সমালোচনা করে আদালত বলেছে, আবেদনটি দায়ের করা হয়েছিল ‘পরিস্থিতি উত্তপ্ত করতে’ এবং স্পষ্টতই, ‘প্রচ্ছন্ন পরিকল্পনা রেখে।’

আদালত আরও বলেছে, ‘প্রক্রিয়ার এই ধরনের অপব্যবহারের সঙ্গে জড়িত সবাইকে কাঠগড়ায় দাঁড়াতে হবে এবং আইন অনুসারে এগিয়ে যেতে হবে।’ আবেদনকারী স্বেচ্ছায় নয়, বরং ‘কারো নির্দেশে’ আপিল দায়ের করেছিল বলে অনুমান করা যায় বলে জানিয়েছে তিন সদস্যের বেঞ্চ।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৪ জুন

Back to top button