পশ্চিমবঙ্গ

রাজ্যপালের আরেক অধিকার কেড়ে নিল মমতা সরকার

কলকাতা, ২৪ জুন – রাজ্যপাল জগদীপ ধনখড়ের হাত থেকে আরেক অধিকার কেড়ে নিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। গতকাল শুক্রবার ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইব্যুনাল সংশোধনী বিল ২০২২ পাস হলো বিধানসভায়।

জমিসংক্রান্ত বিবাদ সমাধানের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালগুলোর কাজকর্ম ‘সুষ্ঠুভাবে চলার স্বার্থে’ এবার এতে নিয়োগ নিজেদের হাতে নিতে চাইল রাজ্য সরকার।

এই ট্রাইব্যুনালে নিয়োগের দায়িত্ব ছিল রাজ্যপালের হাতে। কিন্তু আইনে পরিবর্তন ঘটায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে রাজ্য সরকার এই ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও জুডিশিয়াল সদস্য নিয়োগ করবে। ফলে আবারও রাজ্যপালের ক্ষমতা খর্ব করার পথে এক কদম এগোল রাজ্য সরকার।

এর আগে রাজ্য ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগে ক্ষমতা খর্ব করা হয়েছিল রাজ্যপালের। চলতি বাদল অধিবেশনে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে বসাতে একাধিক বিল পাস হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পরিদর্শক পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে বসানোর বিলও এই অধিবেশনেই পাস করিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকেও রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে নিয়োগের বিলটি পাস হয়েছে।

সূত্র : আনন্দবাজার
এম এস, ২৪ জুন

Back to top button