এশিয়া

প্রতিরক্ষা সক্ষমতা আরও বাড়ানোর নির্দেশ কিম জং উনের

পিয়ংইয়ং, ২৪ জুন – উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশের প্রতিরক্ষা সক্ষমতা আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন। এ বৈঠকে ফ্রন্ট-লাইন সেনাদের জন্য ‘নতুন’ একটি কর্ম পরিকল্পনা নেওয়া হয়েছে। শুক্রবার দেশটির সংবাদমাধ্যমের বরাতে এ খবর দেয় আল জাজিরার।

কিমের এ নির্দেশের পর শঙ্কা দেখা দিয়েছে যে, উত্তর কোরিয়া হয়তো ফ্রন্ট-লাইন আর্টিলারি ইউনিটে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে।

কেসিএনএ বলছে, বৃহস্পতিবার ৮ম সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) বর্ধিত সভায় সভাপতিত্ব করেন কিম। বৈঠকে শীর্ষ সামরিক কর্মকর্তারা ‘দেশের ওয়ার ডেটেরেন্ট আরও শক্তিশালী করার জন্য সামরিক গ্যারান্টি নিশ্চিতে একটি গুরুত্বপূর্ণ বিষয় অনুমোদন করেছেন’।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া তার যুদ্ধ পরিকল্পনা সংশোধন করছে। বৈঠকে ‘একটি গুরুত্বপূর্ণ সামরিক কর্ম পরিকল্পনার মাধ্যমে’ দেশের ফ্রন্ট-লাইন ইউনিটের অপারেশনাল দায়িত্ব জোরদার করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

সেনাবাহিনীর সব সদস্যদের এ পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন কিম।

তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে নতুন কর্ম পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

তবে বিশ্লেষকদের ধারণা, দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তেজনাপূর্ণ সীমান্তে উত্তর কোরিয়া হয়তো পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের কাছে উত্তর কোরিয়ার বৈঠক সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, পিয়ংইয়ংয়ের কর্মকাণ্ডের ‘দৃঢ় প্রতিক্রিয়া’ দেখানোর প্রস্তুতি নিচ্ছে সিউল।

সূত্র: সমকাল
এম ইউ/২৪ জুন ২০২২

Back to top button