দক্ষিণ এশিয়া

পেট্রোল ফুরিয়ে যাওয়ায় শ্রীলঙ্কায় সংসদ অধিবেশন বাতিল

কলম্বো, ২৪ জুন – চরম অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় এবার অপ্রয়োজনীয় জ্বালানি ব্যবহার এড়াতে সংসদ অধিবেশন বন্ধ ঘোষণা করা হয়েছে। যে কারণে এ সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবারের অধিবেশন বসবে না বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর এএফপির।

এর আগে জ্বালানি খরচ কমাতে স্কুল এবং কয়েকটি রাজ্যে সরকারি অফিস বন্ধ ঘোষণা করে দেশটির সরকার। আর খাদ্য উৎপাদন বৃদ্ধিতে দু’দিনের সাপ্তাহিক ছুটির সঙ্গে আরও এক দিন ছুটি বাড়ানো হয়েছে সরকারি কর্মীদের।

বৈদেশিক মুদ্রার চরম সংকটের কারণে খাদ্য, তেল এবং ওষুধ কেনার মূল্য পরিশোধ করতে পারছেন না আমদানিকারকরা। ২২ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে এরই মধ্যে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।
শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, একটি পেট্রোলের চালান বৃহস্পতিবার পৌঁছার কথা ছিল, কিন্তু তা বিলম্বিত হয়েছে। যে কারণে গাড়িচালকদের চলাচল সীমিত করার অনুরোধ জানান তিনি।
প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে গত বুধবার বলেছেন, দেশের অর্থনৈতিক অবস্থা একেবারেই তলানিতে ঠেকেছে। তিনি সংসদ সদস্যদের বলেন, আমরা এখন জ্বালানি, গ্যাস, বিদ্যুৎ ও খাদ্যের ঘাটতি ছাড়াও আরও গুরুতর পরিস্থিতির সম্মুখীন হচ্ছি।

গত এপ্রিলে ৫১ বিলিয়ন ডলারের বিদেশি ঋণখেলাপি হয়েছে শ্রীলঙ্কা। সংকট উত্তরণে আর্থিক সহায়তায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা করছে দেশটি, ওই সহায়তা পেতেও কয়েক মাস সময় লাগতে পারে।

সূত্র: সমকাল
এম ইউ/২৪ জুন ২০২২

 

Back to top button