বিজ্ঞান ও প্রযুক্তি

বন্যায় ক্ষতিগ্রস্ত টেলিযোগাযোগের ১৪৫৫ সাইট ফের সচল

ঢাকা, ২৩ জুন – বন্যায় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের দুই হাজার ৬টি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে এক হাজার ৪৫৫টি সাইট পুনরায় সচল করা সম্ভব হয়েছে। অবশিষ্ট ৫৫১টি সাইট সচল করার জন্য কাজ চলছে।

বৃহস্পতিবার (২৩ জুন) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজারে বন্যায় ক্ষতিগ্রস্ত সাইটসমূহ সচল করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নির্দেশনা দিয়েছেন। ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমানের তত্ত্বাবধানে সার্বক্ষণিকভাবে ইন্টারনেট ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার জন্য মনিটরিং করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এ সংযোগ স্থাপনের মাধ্যমে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংযোগ স্থাপনের জন্য সেনাবাহিনীর মাধ্যমে ১২টি ও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি নিজস্ব ব্যবস্থাপনায় আরও ২৯টি ভিস্যাট স্থাপনে কাজ করছে। বাংলাদেশ সেনাবাহিনী সিলেট হাইটেক পার্ক, সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ সার্কিট হাউজ, গোবিন্দগঞ্জ, দোয়ারা বাজার, দিরাই ও গোয়াইন ঘাটে ৭টি ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে।

আজ (বৃহস্পতিবার) প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্থানে আরও ৫টি ভিস্যাট হাব স্থাপনের কার্যক্রম সম্পন্ন হবে। বিএসসিএল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট সদর উপজেলা কার্যালয়, সুনামগঞ্জ সদর উপজেলা, সুনামগঞ্জ জেলা প্রশাসকের বাংলো, বিশ্বরামপুর, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কার্যালয়, জৈন্তাপুর, ছাতক, জগন্নাথপুর, দিরাই, দোয়ারা বাজার এবং জামালগঞ্জ ১৩টি ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। এছাড়া আজ কানাইঘাট, ধর্মশালা, তাহিরপুর, শাল্লা এবং কোম্পানিগঞ্জ উপজেলায় ৫টি ভিস্যাট হাব স্থাপন কার্যক্রম সম্পন্ন হবে। বিএসসিএল নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ে ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। এছাড়া বৃহস্পতিবার খালিয়াজুরি উপজেলা কার্যালয়ে ভিস্যাট হাব সংযোগ প্রদান কাজ সম্পন্ন হবে। বাংলাদেশ সেনাবাহিনীকে আরও ভিস্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সরবরাহ করা ভিস্যাট হাবগুলোর মধ্যে চার সেট ময়মনসিংহ ক্যান্টনমেন্টে পাঠানো হয়েছে।

এদিকে সিলেটের গোয়াইনঘাট এবং কানাইঘাট উপজেলা বাদে জেলার বাকি উপজেলায় বিটিসিএলের ল্যান্ডফোন সচল রয়েছে। বিটিসিএল হবিগঞ্জ জেলার টেলিযোগাযোগ ব্যবস্থা সচল করেছে। সুনামগঞ্জে জেনারেটর স্থাপনের মাধ্যমে সুনামগঞ্জ জেলা সদরের টেলিযোগাাযোগ ব্যবস্থা সচল করেছে। এছাড়াও জামালগঞ্জ, পাগলা, বিশ্বম্বরপুর এবং তাহেপুর উপজেলায় ল্যান্ডফোন ব্যবস্থা চালু রয়েছে।

এম ইউ/২৩ জুন ২০২২

Back to top button