ইউরোপ

যুক্তরাজ্যে ৪০ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি, বড় ধর্মঘটে রেলকর্মীরা

লন্ডন, ২২ জুন – করোনা মহামারির পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বজুড়ে উচ্চ মূল্যস্ফীতি দেখা দিয়েছে। দেশে দেশে বেড়ে গেছে খাদ্যপণ্যের দাম। যুক্তরাজ্যে এই সংকট প্রকট আকার ধারণ করেছে। দেশটিতে খাদ্যের দাম বেড়ে আকাশচুম্বী হয়েছে। এতে সেখানের মূল্যস্ফীতি বেড়ে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে। জানা গেছে, গত মাসে দেশটির মূল্যস্ফীতি বেড়ে নয় দশমিক এক শতাংশে দাঁড়ায়।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, চলতি বছরের মে মাসের মূল্যস্ফীতি ১৯৮২ সালের মার্চের পর সর্বোচ্চ হয়েছে। তাছাড়া পরিস্থিতি আরও খারাপের আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, চলতি বছরে মার্কিন ডলারের বিপরীতে সবচেয়ে খারাপ পারফর্ম করার মুদ্রাগুলোর মধ্যে স্টারলিং অন্যতম।

এদিকে যুক্তরাজ্যের ধারাবাহিক মূল্যস্ফীতি ও অর্থনৈতিক স্থবিরতার কারণে অনেক বিনিয়োগকারী উদ্বেগ প্রকাশ করেছে। তাছাড়া জ্বালানি আমদানির বিল ও ব্রেক্সিট ইস্যুতে ইউরোপের সঙ্গে দেশটির বাণিজ্য সংকট দেখা দিতে পারে।

রেজোলিউশন ফাউন্ডেশন থিঙ্ক-ট্যাঙ্কের সিনিয়র অর্থনীতিবিদ জ্যাক লেসলি বলেন, অর্থনৈতিক পর্যবেক্ষণগুলো পরিষ্কার নয়। এখনো কেউ জানে না মূল্যস্ফীতির এই হার কোথায় থামাবে ও কখন থামবে।

এর আগে রেজোলিউশন ফাউন্ডেশন জানায়, ব্রেক্সিটকে কেন্দ্র করে দেশটিতে জীবনযাত্রার মান অসহনীয়ভাবে বেড়ে যাচ্ছে। মারাত্মক প্রভাব পড়ছে অর্থনীতির ওপর। দীর্ঘ মেয়াদে ক্ষতি হচ্ছে উৎপাদনশীলতা ও মজুরিতে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২২ জুন ২০২২

Back to top button