দক্ষিণ এশিয়া

বিহারে বজ্রপাতে ২৩ জন নিহত

পাটনা, ২০ জুন – ভারতের বিহারের ভাগলপুরে, বৈশালী ও খাগারিয়াতে বজ্রপাতে একদিনে ২৩ জনের মৃত্যু হয়েছে । এতে আহত হয়েছেন অন্তত আরও ১৩ জন। পর্যন্ত আহত ১৩ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে দারণা করা হচ্ছে। হতাহতের বেশিরভাগই কৃষক।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার টুইট করে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ‘ভাগলপুরে বজ্রপাতে ৮ জনের মৃত্যু হয়েছে। বৈশালীতে ৪ জন, খাগাড়িয়ায় ৩ জন, কাটিহার, সহরসা, মাধেপুরা, মুঙ্গের, বাকাতে একজন করে মারা গেছেন। দুইজনের মৃত্যু হয়েছে বাঙ্কায়। বাকিদের সন্ধান চলছে’। তিনি ওই পোস্টে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি নিহতদের পরিবারকে চার লাখ রুপি করে আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছেন।

ঘটনার পরেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ভাগলপুরের উদ্দ্যেশে রওনা দেন। সেখানে সবাইকে তিনি আবহাওয়া পরিস্থিতির ওপর নজর রাখার পরামর্শ দেন। সেই সঙ্গে আবহাওয়ার পূর্বাভাস মেনে চলারও বার্তা দেন।

প্রসঙ্গত, আসামে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। মৃতের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে। একই অবস্থা ত্রিপুরা, মেঘালয়ের। অন্যদিকে, টানা বৃষ্টিতে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে বন্যার সৃষ্টি হয়েছে । গত ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতির হলেও পাহাড়ের একাধিক জায়গায় ধস নেমেছে। এর ফলে সিকিম ও ভুটানের সঙ্গে সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সূত্র: সমকাল
এম ইউ/২০ জুন ২০২২

Back to top button