ইউরোপ

ইউক্রেনের কম্যান্ড পোস্টে মিসাইল হামলা রাশিয়ার, ৫০ জনের বেশি ইউক্রেনীয় জেনারেল নিহত

কিয়েভ, ২০ জুন – একটি কম্যান্ড পোস্টে মিসাইল হামলা চালিয়ে ৫০ জনের বেশি ইউক্রেনীয় জেনারেলকে হত্যার দাবি করেছে রাশিয়া। রবিবার এই হামলা চালানো হয়। রাশিয়ার দাবি,ওই সময় কম্যান্ড পোস্টটিতে বৈঠকে বসেছিলেন ইউক্রেনের একাধিক সেনা অফিসার এবং জেনারেল পদমর্যাদার অফিসাররা। মিসাইল হামলায় তারা সবাই নিহত হয়েছেন বলে রাশিয়ার দাবি।

রবিবার বিবৃতি দিয়ে রাশিয়া জানিয়েছে, অন্তত ৫০ জন জেনারেল এবং অফিসারের মৃত্যু হয়েছে। তবে ইউক্রেন এ বিষয়ে রিপোর্ট লেখা পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

ঐতিহাসিক সপ্তাহ: জেলেনস্কি
রবিবার রাতে দৈনিক ভিডিও বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, এক ঐতিহাসিক সপ্তাহ শুরু হতে চলেছে। ১৯৯১ সালে সোভিয়েতের পতনের পর থেকে এমন সময়ের সাক্ষী কম সময়েই থেকেছেন ইউক্রেনের জনগণ।

জেলেনস্কি জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্য হওয়ার বিষয়টি চূড়ান্ত হতে পারে এই সপ্তাহে। ব্রাসেলস এই সপ্তাহেই সিদ্ধান্ত নিতে পারে বলে তিনি জানিয়েছেন।

গত সপ্তাহে ইউক্রেনে গেছিলেন জার্মানি, ইতালি, ফ্রান্সের রাষ্ট্রপ্রধানরা। সাংবাদিক বৈঠকে তারা জেলেনস্কিকে জানিয়ে এসেছিলেন, দ্রুত ইউক্রেনকে ইইউ’র অংশ করার প্রক্রিয়া শুরু হবে। তবে এর জন্য যথেষ্ট সময় লাগবে বলেও তারা জানিয়েছিলেন। রবিবার জেলেনস্কি জানিয়ছেন, চলতি সপ্তাহেই ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের অংশ হতে পারে।

দীর্ঘদিন ধরেই ইউক্রেন এর জন্য অপেক্ষা করছে বলে প্রেসিডেন্ট জানিয়েছেন। তার বক্তব্য, ইইউ নিজের স্বার্থেই ইউক্রেনকে তাদের অংশ করতে চাইছে। তবে ইইউ এই সিদ্ধান্ত নিলে রাশিয়া আক্রমণ আরও বাড়াবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/২০ জুন ২০২২

Back to top button