ইউরোপ

হঠাৎ কিয়েভ সফরে বরিস, চান সামরিক প্রশিক্ষণ

কিয়েভ, ১৯ জুন – ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের আরও গভীরে প্রবেশ করতে দেশটির পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামের দক্ষিণে ফের অভিযান জোরদার করেছে রাশিয়া- এমনটাই জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। টুইটারে এক গোয়েন্দা তথ্যে বলা হয়, এ অভিযানের উদ্দেশ্য হলো, দোনেৎস্কের পাশাপাশি উত্তর থেকে সেভেরোদোনেৎস্ক শহরের পার্শ্ববর্তী এলাকার নিয়ন্ত্রণ নেওয়া। খবর আলজাজিরার।
এদিকে, ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত হওয়ার ব্যাপারে যখন ইউরোপীয় কমিশন সম্মত হয়েছে, তখন পূর্ব ঘোষণা ছাড়াই শনিবার কিয়েভ সফর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউক্রেনে রুশ হামলার পর এটি তাঁর দ্বিতীয় সফর। জনসনের কার্যালয় জানায়, প্রতি ৪ মাসে ১০ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, কীভাবে আমরা বিজয়ের দিকে এগিয়ে যাব, তা নিয়ে আলোচনা হয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যে একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করছে তাকে ‘নির্বোধ’ এবং ‘উন্মাদ’ বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিন। তিনি বলেন, তাদের উদ্দেশ্য সফল হবে না।
রাশিয়া দাবি করেছে ইউক্রেন যুদ্ধে ৬৪টি দেশ থেকে আসা ভাড়াটে যোদ্ধা ও সামরিক বিশেষজ্ঞরা যুক্ত হয়েছেন। তাঁদের মধ্যে প্রায় ২ হাজার বিদেশি যোদ্ধা নিহত হয়েছেন। এদিকে, যুদ্ধ বন্ধে কয়েক দফা বৈঠকের পর ফের আগস্টে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন।

সূত্র: সমকাল
এম ইউ/১৯ জুন ২০২২

Back to top button