দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কায় জ্বালানি স্টেশনে বিক্ষোভ, সেনাবাহিনীর গুলি

কলম্বো, ১৯ জুন – শ্রীলঙ্কার একটি জ্বালানি স্টেশনে ভিড় করা বিক্ষুব্ধ জনতার সঙ্গে সেনাসদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বর্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, জ্বালানি স্টেশনে বিক্ষোভকারীদের ওপর ফাঁকা গুলি ছুড়েছে দেশটির সেনাবাহিনী। বিক্ষোভকারীরাও সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়েছেন। সংঘর্ষে চার বেসামরিক নাগরিক ও তিন সেনাসদস্য আহত হন।

স্থানীয় সময় শনিবার রাতে একটি স্টেশনে দীর্ঘ সময় অপেক্ষার পর ক্রেতারা জানতে পারেন জ্বালানি শেষ। এ কথা শোনার পরই তাঁরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় সেনাসদস্যদের সঙ্গে বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে ফাঁকা গুলি ছোড়েন সেনারা।

কলম্বোর ৩৬৫ কিলোমিটার উত্তরে ভিসুভামাদু এলাকার একটি জ্বালানি স্টেশনে এ ঘটনা ঘটে। শ্রীলঙ্কার সেনা মুখপাত্র নিলান্থা প্রেমারত্নে বলেন, ২০ থেকে ৩০ জন একটি সামরিক যান লক্ষ্য করে পাথর ছুড়লে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য, ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় এসব স্টেশনে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৯ জুন

Back to top button