জাতীয়

দেশে ফেরার আকুতি বিশ্বকে জানাতে নিরব সমাবেশ রোহিঙ্গাদের

কক্সবাজার, ১৯ জুন – নির্যাতন-নিপীড়নের মুখে ছেড়ে আসা নিজেদের দেশ মিয়ানমারে ফিরতে দ্রুত প্রত্যাবাসনসহ নানা দাবি জানিয়েছেন বাংলাদেশের কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীরা। পাশাপাশি বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন মিয়ানমারের এই শরণার্থীরা।

রবিবার সকালে কক্সবাজারের উখিয়ার শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গাদের এক সমাবেশে তাদের নেতারা এসব কথা বলেন। ‘গো হোম’ ব্যানারে লম্বাশিয়া ক্যাম্পের পাশে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এই ক্যাম্পেরই ডি ব্লকে গেল বছরের ২৯ সেপ্টেম্বর হত্যার শিকার হন রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবউল্লাহ। এর আগে মিয়ানমারের ফেরার আর্জি নিয়ে এমন সমাবেশে নেতৃত্ব দিতেন এই রোহিঙ্গা নেতা।

২০ জুন বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে সমাবেশটির আয়োজন করেছে আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস—এআরএসপিএইচ। ২০১৭ সালে প্রতিষ্ঠিত সংগঠনটি রোহিঙ্গাদের মানবাধিকার নিশ্চিত করা ও মিয়ানমারে নিজেদের স্থাবর-অস্থাবর সম্পদ ফিরে পেতে এবং তাদের ওপর চালানো গণহত্যার বিচার চেয়ে দাবি জানিয়ে আসছে।

সমাবেশে এআরএসপিএইচ সদস্য নুরুল আমিন বলেন, ‘আমরা আর বাংলাদেশে থাকতে চাই না। আমরা নিজ দেশ মিয়ানমারে ফিরতে চাই। বিশ্ববাসীর কাছে আমাদের দাবি, আমাদের নিজ দেশে ফিরতে সহায়তা করুন। মিয়ানমারকে আমাদের দাবিগুলো মানতে বাধ্য করুন।’

এদিকে রোহিঙ্গাদের এই সমাবেশে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য পুলিশ সতর্ক অবস্থানে রয়েছেন বলে জানিয়েছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী।

এছাড়া ক্যাম্পের ভিতরে এই সমাবেশে যেন কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য এপিবিএন পুলিশ সতর্ক অবস্থানে ছিল বলে জানিয়েছেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের এসপি নাইমুল হক।

সূত্র : ঢাকাটাইমস
এম এস, ১৯ জুন

Back to top button