শিক্ষা

ঢাবির ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল হবে শেখ রাসেলের নামে

ঢাকা, ১৭ জুন – ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের নামে করা হবে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে তিনি এ কথা বলেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। বিদ্যালয়টি শেখ রাসেলের গভীর স্মৃতিবিজড়িত। রাসেল ছিলেন অত্যন্ত নম্র, মানবিক, উদার ও বন্ধুবৎসল একজন শিক্ষার্থী। তার স্মৃতিকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্মরণীয় করে রাখা এবং তার প্রতি অকৃত্রিম শ্রদ্ধা নিবেদনের নিদর্শনস্বরূপ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বোর্ড অব গভর্ন্যান্সের সুপারিশক্রমে গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় উপস্থিত সিন্ডিকেট সদস্যরা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের নাম শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গ্রহণ করেন। বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন পাওয়ার পর এটি কার্যকর হবে।

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে পরিচালিত হয়। বিশ্ববিদ্যালয়ের সব স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর ছেলেমেয়েরা এখানে অগ্রাধিকার ভিত্তিতে পড়ার সুযোগ পায়।

সূত্র : সমকাল
এম এস, ১৭ জুন

Back to top button