ফুটবল

ভিন্ন আর্জেন্টিনা নিয়ে বিশ্বকাপে ভালো করার আশা দেখেন রিকেলমে

দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে গত বছরই কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা লিওনেল মেসির ক্যারিয়ার জোড়া আক্ষেপ আন্তর্জাতিক শিরোপাটাও অবশেষে পেয়ে গেছেন তিনি। ২৮ বছরের আক্ষেপ কাটিয়েই আবার বছর না ঘুরতেই ফিনালিসিমার শিরোপাও নিজেদের ঘরে তুলেছে আলবিসেলেস্তারা। ইউরোপ সেরা ইতালিকে নিয়ে রীতিমত ছেলেখেলা করেই ফিনালিসিমা জিতেছে লিওনেল স্ক্যালোনির দল।

সাম্প্রতিক এমন পারফরম্যান্সের পর কাতার বিশ্বকাপ ঘিরেও স্বপ্ন দেখছে আর্জেন্টিনার ভক্ত সমর্থকেরা। নিজেদের দলকে নিয়ে স্বপ্ন দেখার সেই তালিকায় এবার যোগ হলো আর্জেন্টাইন কিংবদন্তি হুয়ান রোমান রিকেলমের নামও। এমনকি তার কথাতে ভক্ত সমর্থকদের প্রত্যাশার পারদও বেড়ে যাবার কথা আরও একধাপ।

আলবিসেলেস্তাদের কিংবদন্তি এই সাবেক প্লেমেকারের বিশ্বাস, বিশ্বকাপে খুব ভালো করবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সম্প্রতি ইএসপিএন-এর সঙ্গে এক আলাপচারিতায় নিজের দেশকে নিয়ে বেশ উচ্চাশাই পোষণ করেন রিকেলমে।

সাবেক এই আর্জেন্টাইন মিডফিল্ডার বলেন, সেরাদের সঙ্গে লড়াই করতে প্রস্তুত আর্জেন্টিনা। স্বীকার করতেই হবে, এই মুহুর্তে দলটা ভালো করছে। আমি মনে করি যে আর্জেন্টিনার এই দলটির একটি সুবিধা রয়েছে, যা আমি দীর্ঘদিন ধরে আর্জেন্টিনার অন্য দলগুলোতে দেখিনি। সুবিধাটা হলো, বর্তমানে তারা একটি দল হিসেবে খেলছে, আর সেটিও এমন কোনো দল নয় যাদের জন্য কিছু অর্জন করা খুব কঠিন কিছু।

আসন্ন কাতার বিশ্বকাপটা আর্জেন্টিনার জন্য খুব ভালো কাটবে আশাবাদ ব্যক্ত করে রিকেলমে আরও বলেন, এই দলের সবাই একে অপরকে খুব ভালোভাবেই চেনে, তারা সকলে মিলে ম্যাচ নিয়ন্ত্রণ করছে। বিশ্বকাপ প্রস্তুতিতে যারা দলে রয়েছে সকলেই বিশ্বের সেরা সেরা ফুটবলার।

আর্জেন্টিনার এই বদলে যাওয়ার শুরু ২০১৯ সালে লিওনেল স্ক্যালোনির দায়িত্ব নেয়ার পর থেকেই। তার অধীনে এতোটাই অপ্রতিরোধ্য হয়ে উঠেছে আর্জেন্টিনা যে একটি পরিসংখ্যানেই তা স্পষ্ট বোঝা যাবে। বিগত তিন বছর ধরে সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের রেকর্ড ৩৩ ম্যাচ অপরাজিত আছে মেসি বাহিনী। এর মধ্যেই গত বছর কোপা আমেরিকা আর কিছুদিন আগেই ফিনালিসিমার শিরোপা জিতে ভক্তদের প্রত্যাশার পারদ স্বাভাবিকভাবেই বেশ উপরে চড়িয়ে দিয়েছে দলটি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৭ জুন

Back to top button