দক্ষিণ এশিয়া

ভারতে ‘অগ্নিপথ’ প্রকল্প ঘিরে বিক্ষোভ, ট্রেনে অগ্নিসংযোগ

নয়াদিল্লি, ১৭ জুন – ভারতে ‘অগ্নিপথ’ প্রকল্পের অধীনে নতুন পদ্ধতিতে সেনাবাহিনীতে লোক নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে বিক্ষোভ হচ্ছে বিহার, তেলেঙ্গানাসহ বেশ কয়েকটি রাজ্যে।

বিক্ষোভের তৃতীয় দিনে বিভিন্ন রাজ্যে কয়েকটি ট্রেনে অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ জনতা। সকালে নিয়োগ প্রক্রিয়া নিয়ে আন্দোলনের জেরে উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে ট্রেনে অগ্নিসংযোগ ঘটােনো হয়।

এদিকে, আন্দোলনের জেরে সরকার নিয়োগে বয়স সীমা করেছে ২১ থেকে ২৩ বছর। সম্প্রতি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয় যে ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় সাড়ে ১৭ থেকে ২১ বছর বয়সের নারী-পুরুষেরা চার বছরের জন্য সেনা, বিমান ও নৌবাহিনীতে চাকরি পাবেন। তাদের মূলত প্রশিক্ষণ দেওয়া হবে। এ সময় তাদের প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার রুপি বেতন এবং ৪ বছর পর ১১ থেকে ১২ লাখ রুপি এককালীন অর্থ দেওয়া হবে। কিন্তু ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি স্থায়ী করা হবে না।

সরকারের এ ঘোষণা আসার পর প্রকল্পের বিরোধিতা করে ভারতের বিভিন্ন রাজ্যে তুমুল বিক্ষোভ শুরু হয়। উত্তর প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, দিল্লিসহ ১০টি রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বয়সসীমা কম হওয়ায় ও চাকরি স্থায়ী না হওয়ায় চাকরিপ্রার্থী শত শত তরুণ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন।

বিক্ষোভকারীদের অভিযোগ, চার বছরের জন্য কেনো তারা এভাবে সেনাবাহিনীতে যাবেন? তারা সেনার স্থায়ী চাকরি চাইছেন।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১৭ জুন

Back to top button